kalerkantho


গাজীপুরে বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

কালের কণ্ঠ অনলাইন   

৯ মার্চ, ২০১৭ ১২:০৯



গাজীপুরে বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

গাজীপুর মহানগরীর সাইনবোর্ড এলাকায় বৃহস্পতিবার সকালে একটি পোশাক কারখানায় বেতন ভাতা না দিয়ে কারখানা বন্ধের প্রতিবাদে ও বেতনের দাবিতে শ্রমিকরা বিক্ষোভ করেছে। এক পর্যায়ে শ্রমিকরা ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করলে পুলিশের সঙ্গে শ্রমিকদের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।

এ সময় পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে লাঠিচার্জ ও টিয়ারসেল নিক্ষেপ করে। এতে আহত হয় অন্তত পাঁচজন।
 
জয়দবেপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি)আমিনুল ইসলাম জানান, সাইনবোর্ড এলাকায় ইস্ট ওয়েস্ট গ্রুপের রোমানা ফ্যাশন নামের তৈরি পোশাক কারখানাটি শ্রমিকদের পাওনা বেতন পরিশোধ না করে হঠাৎ করে গত রাতে বন্ধের নোটিশ দিয়ে গেটে তালা লাগিয়ে দেয়। কারখানাটিতে প্রায় আট  হাজার শ্রমিক কাজ করে। শ্রমিকরা আজ সকাল আটটার দিকে কাজে যোগ দিতে এসে কারখানা বন্ধের নোটিশ দেখে উত্তেজিত হয়ে বিক্ষোভ শুরু করে।

এক পর্যায়ে শ্রমিকরা ঢাকা ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে। এতে ওই মহাসড়কে যান চলাচল সামিয়কভাবে বন্ধ হয়ে যায়। শ্রমিকদের রাস্তা থেকে সরাতে গেলে শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ বাধে। এ সময় পুলিশ ও শ্রমিকের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।

পরে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কয়েক রাউন্ড টিয়ারশেল নিক্ষেপ ও লাঠিচার্জ করে তাদের ছত্রভঙ্গ করে। মালিক পক্ষের সঙ্গে কথা বলে সমস্যাটির দ্রুত সমাধান করা হবে এমন আশ্বাসে সকাল সাড়ে নয়টার দিকে পরিস্থিতি স্বাভাবিক হয়।

 


মন্তব্য