kalerkantho


শারীরিক প্রতিবন্ধী ক্রিকেটারদের খোঁজা কর্মসূচি শুরু

নিজস্ব প্রতিবেদক, সাভার (ঢাকা)   

৮ মার্চ, ২০১৭ ২৩:৩৭



শারীরিক প্রতিবন্ধী ক্রিকেটারদের খোঁজা কর্মসূচি শুরু

সাভারের বিকেএসপিতে বিসিবি শারীরিক প্রতিবন্ধী ক্রিকেট দল গঠনে প্রতিবন্ধী ক্রিকেটারদের খোঁজে আজ বুধবার তৃতীয় জাতীয় প্রতিভা অন্বেষণ কর্মসূচি- ২০১৭ শুরু হয়েছে।  

দিনব্যাপী বিসিবি ও বিকেএসপির কোচ এবং স্পোর্টস ফিজিশিয়ানরা দুইশ’রও বেশি আগ্রহী অংশগ্রহণকারীদের ক্রিকেট খেলার সক্ষমতা যাচাই-বাছাই এবং মেডিক্যাল পরিক্ষা-নিরীক্ষার পর প্রাথমিকভাবে ২০ জনকে নির্বাচন করেন।

নির্বাচিত ক্রিকেটাররা ৯ থেকে ১১ মার্চ বিকেএসপিতে পরবর্তী প্রশিক্ষণ কাম্পে অংশ নিবে।

তৃতীয় বারের মত এ আয়োজনে আন্তর্জাতিক রেড ক্রস কমিটি (আইসিআরসি), বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)’র সহযোগিতায় ও যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি) সার্বিক সহযোগিতায় ছিল।  

সারা দেশ থেকে ক্রিকেট খেলায় পারদর্শী ও দৃশ্যমাণ শারীরিক প্রতিবন্ধকতার শিকার তরুণরা এ কর্মসূচিতে অংশ নেয়। তবে শারীরিক ঝুঁকি এড়াতে বুদ্ধি প্রতিবন্ধী, শ্রবণ ও দৃষ্টি প্রতিবন্ধী, মাইনর অ্যামপুটেশন, হাড় ভাঙ্গা ও হুইলচেয়ার ব্যবহারকারীদের এ কর্মসূচিতে অংশ নিতে নিরুৎসাহিত করা হয়েছিল।  

আইসিআরসি বাংলাদেশ কমিউনিকেশন অফিসার রায়হান সুলতানা তমা জানান, প্রতিভা অন্বেষণ কর্মসূচিতে অংশ নিতে আসা আগ্রহীদের ব্যাপক উচ্ছ্বাস-উদ্দীপনা আবার প্রমাণ করে যে এ ধরণের উদ্যোগ কতখানি জরুরি। আইসিআরসি কর্মকর্তাগণ আশা করেন ধারাবাহিক এই উদ্যোগের মাধ্যমে প্রতিবন্ধীতার সঙ্গে যে কুসংস্কার ও বৈষম্য জড়িয়ে আছে তা কমে আসবে, প্রতিবন্ধী ব্যক্তিদের প্রতি সমাজের মানুষের দৃষ্টিভঙ্গির পরিবর্তন হবে এবং তাদের দক্ষতা-সক্ষমতা বেশি গুরুত্ব পাবে।  

এছাড়াও, খেলাধুলায় অংশগ্রহণের মাধ্যমে শারীরিক প্রতিবন্ধকতার বাইরেও একজন মানুষ হিসেবে প্রতিবন্ধী ব্যক্তি তার নিজের ভূমিকা তুলে ধরে সমাজে ইতিবাচক পরিবর্তন আনতে পারে। এ কর্মসূচিতে অংশ নেবার আগে আগ্রহী খেলোয়াড়রা এসএমএস এর মাধ্যমে প্রাথমিক রেজিস্টেশন করেছিল।


মন্তব্য