kalerkantho


সাভারে আন্তর্জাতিক নারী দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক, সাভার (ঢাকা)   

৮ মার্চ, ২০১৭ ১৮:১৬



সাভারে আন্তর্জাতিক নারী দিবস পালিত

‘নারী-পুরুষ সমতায় উন্নয়নের যাত্রা, বদলে যাবে বিশ্ব, কর্মে নতুন মাত্রা’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে সাভারে নানা কর্মসূচির মধ্য দিয়ে পালিত হলো আন্তর্জাতিক নারী দিবস। আজ বুধবার সকালে বর্ণাঢ্য একটি র‌্যালির মাধ্যমে দিনটির সূচনা হয়। র‌্যালিটি উপজেলা পরিষদ চত্বর থেকে শুরু হয়ে ঢাকা-আরিচা মহাসড়কে বাসস্ট্যান্ড এলাকা ঘুরে ফের উপজেলা পরিষদ চত্বরে এসে শেষ হয়। র‌্যালিটি নেতৃত্ব দেন স্থানীয় সংসদ সদস্য ডা. এনামুর রহমান।

এরপর উপজেলা প্রশাসন কর্তৃক উপজেলা পরিষদ মিলনায়তনে দিনটি উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়। উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয় ও জাতীয় মহিলা সংস্থার সার্বিক তত্ত্বাবধানে আয়োজিত সকল কর্মসূচির সহযোগিতায় ছিল- সচেতন নাগরিক কমিটি (সনাক) সাভার, ভার্ক, উপজেলা এনজিও সমন্বয় পরিষদ, এদেশ, সাস, ভাসড, এডাব, জাতীয় মহিলা আইনজীবী সমিতি বাংলাদেশ ফাউন্ডেশন, সূর্যের হাসি ক্লিনিক, গ্রামীণ শিক্ষা, মহিলা পরিষদ, আকাশ ফাউন্ডেশন, চাপাইন মহিলা সমিতি ও সিপ।

আলোচনা সভায় নির্বাহী অফিসার মোহাম্মদ আবু নাসের বেগ এর সভাপতিত্বে বক্তব্য দেন প্রধান অতিথি সংসদ সদস্য ডা. এনামুর রহমান, বিশেষ অতিথি এনজিও পরিষদের সভাপতি শেখ আব্দুল হালিম, সনাক সভাপতি অধ্যাপক দীপক কুমার রায়, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা খালেদা আক্তার জাহান, মহিলা পরিষদ সভার শাখার সভাপতি পারভিন ইসলাম প্রমূখ।

বক্তারা বলেন, ক্ষমতা কাঠামোয় নারীর অবস্থান ও অবস্থা সন্তোষজনক নয়। এ পরিস্থিতি পরিবর্তনে নারীকে যেমন অর্জন করতে হবে নিজের অধিকার তেমনি বিশ্বের অর্ধেক জনগোষ্ঠী নারীকেও স্বচ্ছতা ও জবাবদিহিতার মাধ্যমে সুশাসন প্রতিষ্ঠায় ভূমিকা পালন করতে হবে, দায়িত্ব নিতে হবে আমাদের পৃথিবীর টেকসই উন্নয়নের। আলোচনা শেষে একটি ভিডিও ড্রামা পরিবেশিত হয়।


মন্তব্য