kalerkantho


জাবিতে নানা আয়োজনে নারী দিবস পালিত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

৮ মার্চ, ২০১৭ ১৬:৩৮



জাবিতে নানা আয়োজনে নারী দিবস পালিত

নানা আয়োজনের মধ্য দিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আর্ন্তজাতিক নারী দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে বাংলাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের প্রথম নির্বাচিত নারী উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম বলেন, সমাজে পুরুষরা সহযোগিতার হাত বাড়ালেই নারীরা ভালো থাকে। এ জন্য নারী-পুরুষ সমতা প্রতিষ্ঠায় পুরুষের সহমত ও সহযোগিতা প্রয়োজন। নারী-পুরুষের সমতা কোনো কোনো ক্ষেত্রে দৃশ্যমান হলেও বাস্তবে এর ভেতর ফাঁক রয়েছে। এই ফাঁকাগুলো পূরণ করার ক্ষেত্রে সকলকে একযোগে কাজ করতে হবে।

উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম বলেন, নারীর জন্য অর্থকরী কাজের অভাব রয়েছে। কর্মস্থান এবং কর্মস্থানে আসা-যাওয়ার পথে নারীর নিরাপত্তার অভাব আজও দূর হয়নি। এ কারণে একজন নারীকে তার যাপিত জীবনে নানা ধরনের বাধা-বিপত্তি ও ভয় মোকাবিলা করতে হয়। প্রত্যেকে মানুষ হিসেবে মানবিক গুণাবলী অর্জন করলে নারীর নিরাপত্তা নিশ্চিত হতে পারে।  

বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সেমিনার হলে সকালে অনুষ্ঠিত আলোচনাসভায় প্রধান অতিথির ভাষণে উপাচার্য আরো বলেন, নারীর ক্ষেত্রে সামাজিক দৃষ্টিভঙ্গির পরিবর্তন ঘটেছে। পিতা-মাতার কাছে ছেলে-মেয়ে উভয়ই সমানভাবে আদৃত।

উপাচার্য আরও বলেন, নারী ও শিশুর অধিকার রক্ষায় বাংলাদেশ সাম্প্রতিককালে উন্নতি অর্জন করেছে। বাংলাদেশে শিশু মৃত্যু, মাতৃমৃত্যু ও বাল্যবিয়ে কমে এসেছে।

এর আগে গতকাল মঙ্গলবার সকাল ১০টায় বিজনেস স্টাডিজ অনুষদ চত্বর থেকে এক বর্ণাঢ্য র‌্যালির মাধ্যমে শুরু হয় নারী দিবস উদযাপন। র‌্যালিতে উপাচার্য, উপ-উপাচার্য, কোষাধ্যক্ষ, বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক, কর্মকর্তা, কর্মচারি, মহিলা ক্লাব, স্কুল ও কলেজের ছাত্র-শিক্ষক প্রমুখ অংশগ্রহণ করেন। আলোচনাসভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপ-উপাচার্য অধ্যাপক ড. আবুল হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আবুল খায়ের। আলোচনাসভায় শেষে নারী অধিকার বিষয়ে এক সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়।


মন্তব্য