kalerkantho


বছরে দেশে যক্ষায় মারা যায় সাড়ে ৮১ হাজার মানুষ

শেরপুর প্রতিনিধি   

৭ মার্চ, ২০১৭ ২০:৫৯



বছরে দেশে যক্ষায় মারা যায় সাড়ে ৮১ হাজার মানুষ

বিশ্বে যক্ষা প্রবণ ২২টি দেশের মধ্যে বাংলাদেশের স্থান সপ্তম। প্রতিবছর বিশ্বে ৯৬ লাখ মানুষ যক্ষায় আক্রান্ত হয় এবং একই সময়ে ওই রোগে মারা যায় ১৫ লাখ মানুষ। আর বাংলাদেশে প্রতিবছর প্রতিলাখে ২২৭ জন করে মোট ৩ লাখ ৬৩ হাজার ২০০ লোক আক্রান্ত হয়।  

একই সময়ে মারা যায় প্রতি লাখে ৫১ জন করে মোট ৮১ হাজার ৬০০ জন। শেরপুরে যক্ষা নিয়ন্ত্রণে সামাজিক আন্দোলন গড়ে তোলার লক্ষ্যে আয়োজিত মতবিনিময় সভায় এমন তথ্য তুলে ধরে বলা হয়, কন্তু যক্ষা নিয়ন্ত্রণে সরকারের পাশাপাশি ব্র্যাকসহ বিভিন্ন উন্নয়ন সংস্থা বিনামূল্যে সেবা দিলেও গড়ে উঠেনি গণসচেতনতা। এজন্য প্রয়োজন সামাজিক আন্দোলন গড়ে তোলা। এক্ষেত্রে গণমাধ্যম কর্মীরা এক বিশাল ভূমিকা পালন করতে পারেন। আজ মঙ্গলবার বিকেলে জাতীয় যক্ষা নিরোধ সমিতি (নাটাব) জেলা শাখার উদ্যোগে শহরের নিউমার্কেট মিলনায়তনে এ মতবিনিময় সভার আয়োজন করে।

জেলা নাটাবের সভাপতি হারুন অর রশিদ দুদুর সভাপতিত্বে মতবিনিময় সভায় সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মো. সেলিম মিয়া মূখ্য আলোচক ও শেরপুর প্রেসক্লাবের সভাপতি রফিকুল ইসলাম আধার প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন। অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন নাটাবের ময়মনসিংহ অঞ্চলের সমন্বয়ক মো. কামরুজ্জামান, প্রেসক্লাব সাধারণ সম্পাদক সাবিহা জামান শাপলা, সাংবাদিক জিএম আজফার বাবুল, এসএম শহীদুল ইসলাম, আসাদুজ্জামান মোরাদ প্রমুখ। সভায় জেলার বিভিন্ন প্রিন্ট, ইলেক্ট্রনিক ও অনলাইন মিডিয়ার সাংবাদিকরা অংশগ্রহণ করেন।


মন্তব্য