kalerkantho


কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে ব্যবসায় প্রশাসন অনুষদ ভবন উদ্বোধন

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

৭ মার্চ, ২০১৭ ১৯:১৪



কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে ব্যবসায় প্রশাসন অনুষদ ভবন উদ্বোধন

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে আজ মঙ্গলবার নবনির্মিত ব্যবসায় প্রশাসন অনুষদ ভবনের শুভ উদ্বোধন ঘোষণা করেন উপাচার্য প্রফেসর ড. মোহীত উল আলম। উক্ত উদ্বোধন অনুষ্ঠানে উপাচার্য বলেন, আজ ঐতিহাসিক ৭ মার্চ, ১৯৭১ সালের আজকের দিনে বঙ্গবন্ধু তাঁর ঐতিহাসিক ভাষণে বলেছিলেন, এবারের সংগ্রাম, মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।

বঙ্গবন্ধুর সেই ঐতিহাসিক ভাষণের দিনে বিশ্ববিদ্যালয়ের ভবন উদ্বোধনের মধ্যে রয়েছে এক মেলবন্ধন।  

তিনি আরও বলেন, নিজের সন্তান যখন ধীরে ধীরে বড় হতে থাকে এবং একেকটি ধাপ অতিক্রম করতে থাকে তখন পিতা-মাতার যে আনন্দ হয়, ঠিক তেমনি যখন এই বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন কাজ হাঁটি হাঁটি পা পা করে সামনের দিকে এগিয়ে যায় তখন আমার যে আনন্দ হয় তা ভাষায় প্রকাশ করতে পারব না। তবে একটি মানব শিশু যখন জন্মগ্রহণ করে তখন তার কিছু ত্রুটি থাকতেই পারে, ঠিক তেমনি একটি বড় কাজ করলে তার মাঝেও কিছু ত্রুটি থাকা অস্বাভাবিক নয়। নির্ভুল কাজ দাবি করা বাস্তবতা বহির্ভূত।  

তিনি আরও বলেন, জীবনের গুরুত্বপূর্ণ বিষয় হলো স্বপ্ন। মানুষের স্বপ্ন না থাকলে বাস্তবায়ন সম্ভব নয়। আর স্বপ্নের বাস্তবায়নের জন্য প্রয়োজন সাহস। বঙ্গবন্ধুর হাতে কোন অস্ত্র ছিল না কিন্তু তিনি দেশকে শত্রুমুক্ত করতে চেয়েছিলেন স্বপ্ন ও সাহসের মাধ্যমে এবং তিনি তা করেছেন। আমাদের বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন কাজের গতি শতকরা ৯৮ ভাগ।

উন্নয়নের এই গতির ফলেই ৫০৫ কোটি টাকার একটি প্রকল্প অনুমোদনের পথে। প্রকল্পটি অনুমোদিত হলে আগামী ২০২২ সালের মধ্যে বিশ্ববিদ্যালয় স্বাবলম্বি হতে পারবে। তবে বিশ্ববিদ্যালয়ের শুধু অবকাঠামোগত উন্নয়নই নয় এর সাথে মেধার উন্নয়নও প্রয়োজন। শিক্ষার্থীদের মেধার উন্নয়ন ঘটাতে আমরা সবসময় মেধাবী ও যোগ্য শিক্ষক নিয়োগ দেওয়ার চেষ্টা করি।  

উল্লেখ্য ১০তলা ভিত্তি বিশিষ্ট দুইটি একাডেমিক ভবনের ভিত্তি প্রস্তর গত ১৬ এপ্রিল ২০১৪ তারিখে স্থাপন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহীত উল আলম। গত ১৪ আগস্ট ২০১৬ তারিখে এই ভবনের একটি উইং সামাজিক বিজ্ঞান ভবন উদ্বোধন করা হয় এবং তার পরে আজ ভবনটির অপর উইং-এরও উদ্বোধন করেন উপাচার্য। পাশাপাশি নির্মিত দুইটি একাডেমিক ভবন একটি প্লাজার মাধ্যমে সংযুক্ত থাকবে। এর একটি সামাজিকবিজ্ঞান অনুষদ ভবন এবং অপরটি ব্যবসায় প্রশাসন অনুষদ ভবন। ভবনটি দুইটি উইং এর সমন্বয়ে (প্রতিটি ফ্লোর ১৩ হাজার বর্গফুট বিশিষ্ট) ও মাঝখানে ১০ হাজার বর্গফুট প্লাজাসহ ১০তলা পর্যন্ত নির্মিত হবে এবং এর নির্মাণ আগামী ২০১৮ সালে সমাপ্ত হওয়ার পরিকল্পনা রয়েছে।


মন্তব্য