kalerkantho


'একটি বাড়ি একটি খামার' প্রকল্পের টাকা আত্মসাৎ

দাউদকান্দি (কুমিল্লা) প্রতিনিধি   

৭ মার্চ, ২০১৭ ১৬:১৯



'একটি বাড়ি একটি খামার' প্রকল্পের টাকা আত্মসাৎ

কুমিল্লার মেঘনা উপজেলার একটি বাড়ি একটি খামার প্রকল্পের ৪২ লাখ ৯ হাজার ৮০৮ টাকা আত্মসাতের অভিযোগে সমন্বয়কারীর বিরুদ্ধে থানায় মামলা করা হয়েছে। থানায় মামলা হওয়ার খবর পেয়ে প্রকল্প সমন্বয়কারী সাইফুল ইসলাম টিটু এলাকা থেকে গা ঢাকা দিয়েছে। সে মেঘনা উপজেলার রাধানগর ইউনিয়নের লক্ষণখোলা গ্রামের আ. রাজ্জাকের ছেলে মো. সাইফুল ইসলাম টিটিু।

মেঘনার উপজেলা ও প্রকল্প সূত্রে জানা যায়, মেঘনা উপজেলায় 'একটি বাড়ি একটি খামার' প্রকল্প চালু হওয়ার পর এ প্রকল্পের সমন্বয়কারীর দায়িত্ব পান মো. সাইফুল ইসলাম টিটিু। তিনি মেঘনা উপজেলা বিভিন্ন গ্রামের গরিবদের মাঝে 'একটি বাড়ি একটি খামার' ৪২ লাখ ৯ হাজার ৮০৮ টাকা ঋণ বিতরণ করেন। ঋণ বিতরণ শেষে ঋণগ্রহীতাগণ প্রতিমাসে তার নিকট মাসিক কিস্তিতে ঋণ পরিশোধ করেন। কিন্তু তিনি গ্রাহকের পরিশোধ করা টাকা অফিসে জমা না দিয়ে আত্মসাৎ করেন। গ্রাহকরা যখন ঋণ পরিশোধ করে নতুন করে ঋণ পাওয়ার জন্য অফিসে আসে তখন তারা জানতে পারেন তাদের পরিশোধ করা টাকা অফিসে জমা দেওয়া হয়নি। তখন বিষয় উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানালে বিষয়টি মেঘনা উপজেলার পল্লী উন্নয়ন কর্মকর্তাকে তদন্ত করার নির্দেশ দেন। পল্লী উন্নয়ন কর্মকর্তা দীর্ঘ একমাস তদন্ত শেষে ৪২ লাখ ৯ হাজার ৮০৮ টাকা আত্মসাতের সত্যার প্রমাণ পান। ওই প্রকল্পের অর্থ আত্মসাতের বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জানালে তিনি প্রকল্প সমন্বয়কারীর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে নির্দেশ দেন।

মেঘনা উপজেলার পল্লী উন্নয়ন কর্মকর্তা তাজুল ইসলাম বাদী হয়ে প্রকল্পের সমন্বয়কারীর মো. সাইফুল ইসলাম টিটিু মামলা করা হয়। মেঘনা থানা ওসি মামলাটি আজ দুদকে প্রেরণ করেন।

মেঘনা উপজেলার পল্লী উন্নয়ন কর্মকর্তা তাজুল ইসলামের সাথে আলাপকালে তিনি বলেন, মেঘনা উপজেলা বিভিন্ন গ্রামে ‘একটি বাড়ি একটি খামার ’ ৪২ লাখ ৯ হাজার ৮০৮ টাকা ঋণ বিতরণ করা হয়। গ্রহকরা ঋণ নেওয়ার নিয়মিত প্রকল্প সমন্বয়কারীর নিকট জমা প্রদান করলেও তিনি ওই টাকা অফিসে জমা দেননি। গ্রহকরা যখন ঋণ পরিশোধ করে পুনরায় ঋণের জন্য আসেন তখন বিষয়টি ধরা পড়ে। তদন্ত শেষে এ সত্য প্রমাণ পাই। উপজেলা নির্বাহী অফিসারের নির্দেশে সোমবার থানায় মামলা করেছি। মামলা করার পর প্রকল্পের সমন্বয়কারীর মো. সাইফুল ইসলাম টিটিু এলাকা থেকে গা ঢাকা দিয়েছে।

মেঘনা থানা ওসি সামছু উদ্দিন বলেন, ‘একটি বাড়ি একটি খামার ’ ৪২ লাখ ৯ হাজার ৮০৮ টাকা আত্মসাতের কারণে প্রকল্পের সমন্বয়কারীর মোঃ সাইফুল ইসলাম টিটিু বিরুদ্ধে মামলা নেওয়া হয়েছে। মামলাটি স্পকাতর বিধায় মামলাটি তদন্তের জন্য দুদকে প্রেরণ করা হয়েছে।

নির্বাহী অফিসার শাহিন আক্তার সুমী সাথে আলাপকালে তিনি জানান, উপজেলায় একটি বাড়ি একটি খামার প্রকল্প তদন্ত করতে গেলে অর্থ আত্মসাথের সত্যতা প্রমান পাওয়ায় ওই কর্মকতার বিরুদ্ধে মামলা নেওয়া হয়েছে।


মন্তব্য