kalerkantho


শিবগঞ্জে আম নিয়ে তিন দিনের কর্মশালা শুরু

আঞ্চলিক প্রতিনিধি, চাঁপাইনবাবগঞ্জ    

৬ মার্চ, ২০১৭ ১৯:২৯



শিবগঞ্জে আম নিয়ে তিন দিনের কর্মশালা শুরু

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে আমসহ কৃষি পদ্ধতির উদ্ভাবনী দক্ষতা বৃদ্ধি বিষয়ে তিন  দিনব্যাপী কর্মশালা শুরু হয়েছে। ক্যাপাসিটি ডেভলপমেন্ট ফর অ্যাগ্রিকালচারাল ইনোভেশন সিস্টেম (সিডিএআইএস) প্রকল্পের আওতায় আজ সোমবার সকালে  শিবগঞ্জ উপজেলা কৃষি অফিস মিলনায়তনে এ কর্মশালা শুরু হয়।

আম ভ্যালুচেইন অ্যাক্টরদের দক্ষতার অবস্থান নিরুপণের জন্য ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের সহযোগিতায় আন্তর্জাতিক খাদ্য ও কৃষি সংস্থা (এফএও ) এবং অ্যাগ্রিন্যাচুরা (ইউরোপের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানের কনসোর্টিয়াম) এর আয়োজনে এ কর্মশালা শুরু হয়। এতে শিবগঞ্জের বিভিন্ন স্থানের আমচাষি, আম ব্যাবসায়ী, এনজিও কর্মকর্তা, আম প্রক্রিয়াজাতকারী, কৃষি বিপণন কর্মকর্তা, কৃষি সম্প্রসারণ বিভাগের কর্মকর্তাসহ ৩০ জন অংশগ্রহণ করেন।

আমসহ কৃষি পদ্ধতির উদ্ভাবনী দক্ষতা বৃদ্ধি বিষয়ে অনুষ্ঠিত কর্মশালায় প্রশিক্ষক ছিলেন বঙ্গবন্ধু কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি সম্প্রসারণ ও গ্রামীণ উন্নয়ন বিভাগের সহকারী অধ্যাপক ফয়েজ আহমেদ প্রধান, অ্যাগ্রিন্যাচুরার লিড কনসালটেন্ট রোজানা ওয়াহাব এবং কাজী নূর এ- আলম জুয়েল, আন্তর্জাতিক খাদ্য ও কৃষি সংস্থা বাংলাদেশস্থ প্রকল্প ব্যবস্থাপক ড. নাসরীন সুলতানা এবং কাজী এমদাদুল হক চৌধুরী, চাঁপাইনবাবগঞ্জ আঞ্চলিক উদ্যানতত্ব গবেষণা কেন্দ্রের উর্ধ্বতন, বৈজ্ঞানিক কর্মকর্তা ড. শরফ উদ্দীন ও বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও জাতীয় প্রকল্প সমন্বয়ক ড. মো. শাজাহান।

ইউরোপীয় ইউনিয়নের ক্যাপাসিটি নিড অ্যাসেসমেন্ট ফর অ্যাগ্রিকালচারাল ইনোভেশন সিস্টেম (সিডিএআইএস) প্রকল্পের আওতায় শিবগঞ্জে কৃষি পদ্ধতির উদ্ভাবনী দক্ষতা বৃদ্ধি বিষয়ে তিন দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হচ্ছে বলে জানান শিবগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা এস.এম আমিনুজ্জামান।

 


মন্তব্য