kalerkantho


ইবিতে ‘এফ’ ইউনিটের প্রশ্ন ফাঁস, পরীক্ষা বাতিল

ইবি প্রতিনিধি   

৬ মার্চ, ২০১৭ ১৯:২৩



ইবিতে ‘এফ’ ইউনিটের প্রশ্ন ফাঁস, পরীক্ষা বাতিল

ইসলামী বিশ্ববিদ্যালয়ের চলতি বছরের ভর্তি পরীক্ষায় ‘এফ’ ইউনিটের প্রশ্নপত্র ফাঁসের সত্যতা মিলেছে। প্রশ্ন ফাঁস হওয়ায় ওই ইউনিটের ভর্তি পরীক্ষা বাতিল করেছে প্রশাসন।

প্রশ্নফাঁসের সাথে জড়িত থাকায় বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষকসহ তিনজনকে সাময়িক বরখাস্ত করেছে প্রশাসন। আজ সোমবার বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেয় সিন্ডিকেট সদস্যরা। সিন্ডিকেট সভা শেষে বিকেল সাড়ে ৪ টার দিকে সংবাদ সম্মেলন করে এ সিদ্ধান্ত জানায় তারা।  

ক্যাম্পাস সূত্রে জানা যায়, ইসলামী বিশ্ববিদ্যালয়ের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে গত ৪ থেকে ৭ ডিসেম্বর। ভর্তি পরীক্ষার শেষ দিনে তৃতীয় শিফটে অনুষ্ঠিত হয় ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদভুক্ত ‘এফ’ ইউনিটের ভর্তি পরীক্ষা। ভর্তি পরীক্ষা শেষে বিভিন্ন মহল থেকে এই ইউনিটের প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ ওঠে। অভিযোগের ভিত্তিতে গত ২৫ জানুয়ারি গণিত বিভাগের অধ্যাপক ড. মোস্তফা কামালকে আহবায়ক করে তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করে প্রশাসন। তদন্ত কমিটির সদস্যরা গত শনিবার দুপুর ২ টার দিকে উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারীর কাছে প্রতিবেদন জমা দেয়। ‘এফ’ ইউনিটের প্রশ্ন ফাঁসসহ বিভিন্ন এজেন্ডা নিয়ে আজ সোমবার সকাল ১১ টার দিকে উপাচার্যর বাস ভবনে বিশ্ববিদ্যালয়ের ২৩৩ তম সিন্ডিকেট সভা অনুষ্ঠিত হয়।

 

ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদভূক্ত 'এফ' ই্উনিটের প্রশ্ন ফাঁস হওয়ায় ইউনিটের পরীক্ষা বাতিল করা হয়েছে। আগামী কাল মঙ্গলবার সকাল ১০টায় কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটি জরুরী সভায় ‘এফ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে জানিয়েছে উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারী।  

উপাচার্য অধ্যাপক ড. হারুন অর রশিদ আসকারী বলেন, আমারা প্রশ্নফাঁসের সাথে জড়িতদের ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের আইন অনুযায়ী সর্বচ্চো শাস্তি দেয়া হয়েছে সিদ্ধান্ত গ্রহণ করেছি। সঠিক কারণ ব্যাখ্যা করতে না পারলে তাদেরকে স্থায়ীভাবে বরখাস্ত করা হবে।


মন্তব্য