kalerkantho


মুরাদনগরে ৬৫ কিলোমিটারে দাপিয়ে বেড়াচ্ছে অনুমোদনহীন ট্রাক্টর

কালের কণ্ঠ অনলাইন   

৫ মার্চ, ২০১৭ ১৯:৩৯



মুরাদনগরে ৬৫ কিলোমিটারে দাপিয়ে বেড়াচ্ছে অনুমোদনহীন ট্রাক্টর

কুমিল্লার মুরাদনগর থানার দৈর্ঘ্য ৬৫ কিলোমিটার ও প্রস্থ ২৩ কিলোমিটার। এতটুকু জায়গাজুড়ে দাপিয়ে বেড়াচ্ছে অনুমোদনহীন ট্রাক্টর। মূলত জমিতে হালচাষ করার জন্য এই যান। চালকরা একদিকে যেমন অদক্ষ, তেমনি আবার ড্রাইভিং আইন সম্পর্কেও তাদের কোনো ধারণা নেই।

এ অবস্থায় প্রায়ই ট্রাক্টর দুর্ঘটনার কবলে পড়ে প্রাণহানি হচ্ছে। সর্বশেষ গত এক মাসে তিনজনের প্রাণ নিয়েছে এই প্রাণঘাতী ট্রাক্টর। উপজেলার নবিপুর পশ্চিম ইউপির রহিমপুর গ্রামের এক ব্যক্তিকে ট্রাক্টর চাপা দিলে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। পরে মালিক পক্ষ ৪০ হাজার টাকা দিয়ে পরিবারের সাথে রফা করেন। ধামঘর ইউপির চৌমুহনীতে ট্রাক্টর সিএনজি নিয়ে খালে পরে গেলে দুজনের মৃত্যু হয় আর তিনজন মারাত্মক ভাবে আহত হয়। স্থানীয়রা জানিয়েছে, এ ছাড়া ডিসেম্বর ও জানুয়ারীতে উপজেলার আশপাশের বিভিন্ন স্থানে অন্তত ১৫টি ট্রাক্টর দুর্ঘটনা ঘটেছে।

ভুক্তভোগীরা জানায়, অনিয়ন্ত্রিতভাবে চলাচলকারী ট্রাক্টরগুলোর কারণে এই উপজেলায় একে তো যানজট হচ্ছে, তার ওপর বেপরোয়া চলাচলের কারণে প্রায়ই দুর্ঘটনা ঘটছে।

কোনো নিয়ন্ত্রণ না থাকায় অলিগলিসহ মহাসড়কগুলোতে লাইসেন্সবিহীন এসব ট্রাক্টর দাপিয়ে বেড়ালেও আইনশৃঙ্খলার কাজে নিয়োজিত ব্যক্তিরা রহস্যজনক কারণে তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নিচ্ছেন না।

 


মন্তব্য