kalerkantho


দিনাজপুরে অনলাইনে ভ্যাট পরিশোধের বিষয়ে সংবাদ সম্মেলন

দিনাজপুর প্রতিনিধি   

৫ মার্চ, ২০১৭ ১৮:৫২



দিনাজপুরে অনলাইনে ভ্যাট পরিশোধের বিষয়ে সংবাদ সম্মেলন

হয়রানি, অনিয়ম ও দুর্নীতি দুর করতে ঘরে বসেই ব্যবসায়ীদের ভ্যাট প্রদানের সুবিধার্থে অনলাইনে ভ্যাট পরিশোধ পদ্ধতি চালু করছে কাষ্টমস এক্সাইড ও ভ্যাট বিভাগ। এর জন্য নতুন কিছু নিয়ম-কানুন চালু করতে যাচ্ছেন তারা। সে লক্ষে সংশ্লিষ্টদের জন্য আগামী ১১ মার্চ দিনাজপুরে দিনব্যাপী কর্মশালার আয়োজন করা হয়েছে। আজ রবিবার দুপুরে দিনাজপুর চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রির সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে বিস্তারিত তথ্য তুলে ধরেন রংপুর বিভাগের কাষ্টমস ও ভ্যাট কমিশনার আহসানুল হক।

এ সময় উপস্থিত ছিলেন যুগ্ম কর কমিশনার একে এম নুরুল হুদা, দিনাজপুরের সহকারি কমিশনার তাহেরুল আলম, দিনাজপুর চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রিজের সভাপতি রেজা হুমায়ুন ফারুক চৌধুরী শামিম এবং সহসভাপতি আনোয়ারুল ইসলামসহ অন্যান্যরা।

সংবাদ সম্মেলনে জানানো হয়েছে, যেসব ব্যবসায়ী বছরে ৩০ লাখ টাকার নিচে লেনদেন করেন তাদের কাছে ভ্যাট আদায় করা হবে না। ৩০ থেকে ৮০ লাখ টাকার মধ্যে ব্যবসায়ীদের কাছে ৩ শতাংশ এবং ৮০ লাখ টাকার উপরে লেনদেনকারী ব্যবসায়ীদের কাছে ১৫ শতাংশ হারে ভ্যাট গ্রহণ করা হবে। হয়রানী ছাড়াই দ্রুত এবং অল্প সময়ের মধ্যে ভ্যাট পরিশোধের সুবিধার্থে অনলাইন সুবিধা পাবেন ব্যবসায়ীরা। অনলাইনে নতুন নিয়ম চালুর সাথে ম্যানুয়াল সিষ্টেম থাকছে না। এ ব্যাপারে পর্যায়ক্রমে সংশ্লিষ্ট ব্যবসায়ীদের প্রশিক্ষণ দেবে কাষ্টমস ও ভ্যাট বিভাগ।

 

 


মন্তব্য