kalerkantho


কুলকাঠি ইউনিয়নকে ভিক্ষুক বাল্যবিয়ে ও যৌতুকমুক্ত ঘোষণা

ঝালকাঠি প্রতিনিধি   

৩ মার্চ, ২০১৭ ১৫:০২



কুলকাঠি ইউনিয়নকে ভিক্ষুক বাল্যবিয়ে ও যৌতুকমুক্ত ঘোষণা

ঝালকাঠির নলছিটি উপজেলার কুলকাঠি ইউনিয়নকে ভিক্ষুক, বাল্যবিয়ে ও যৌতুকমুক্ত ঘোষণা করা হয়েছে। আজ শুক্রবার দুপুরে কুলকাঠি ইউনিয়ন পরিষদে আয়োজিত এক অনুষ্ঠানে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ ঘোষণা দেন। ইউনিয়নের ১৮ জন ভিক্ষুককে পুনর্বাসনের ব্যবস্থা করে দেওয়া হয়েছে। দুইজনকে দেওয়া হয়েছে এক লাখ টাকা করে অনুদানের চেক। পর্যায়ক্রমে অন্য ভিক্ষুকদেরও এক লাখ টাকা করে দেওয়া হবে বলে অনুষ্ঠানে ঘোষণা দেওয়া হয়। কুলকাঠি ইউনিয়ন পরিষদ ও কমিউনিটি ডেভেলপমেন্ট সেন্টার  (কোডেক) যৌথভাবে জরিপের মাধ্যমে ভিক্ষুকদের সনাক্ত করে এ অনুষ্ঠানের আয়োজন করে।
অনুষ্ঠানের প্রধান অতিথি শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেন, আজকে একটি ঐতিহাসিক ঘটনার দিন। বাংলাদেশে এই প্রথম একটি ইউনিয়নকে ভিক্ষুক, বাল্যবিয়ে ও যৌতুকমুক্ত ঘোষণা করা হল। এটা কুলকাঠি ইউনিয়নবাসীর জন্য স্মরনিয় হয়ে রইল। বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নের জন্য তাঁর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুঃখপ্রীত মানুষ তৈরি করতে চান, সর্বস্তরের মানুষকে যে স্বাবলম্বী করতে চান; আজকে তারই একটি উজ্জল দৃষ্টান্ত হচ্ছে কুলকাঠি ইউনিয়ন।
বিদেশীরা আজ দক্ষিণাঞ্চলে শিল্পকারখানা গড়ে তুলতে চাইছে জানিয়ে শিল্পমন্ত্রী বলেন, শেখ হাসিনা যখনই ক্ষমতায় আসে, তখনই দক্ষিণাঞ্চলে উন্নয়ন হয়।

আজকে পদ্মাসেতু ও পায়রা বন্দর হচ্ছে। এই পদ্মাসেতু ও পায়রা বন্দরকে ঘিরে বিদেশিরা দক্ষিণাঞ্চলে কল-কারখানা গড়ে তুলতে চাইছেন। দক্ষিনাঞ্চইল হবে একদিন অর্থনৈতিক উন্নয়নের মূল স্তম্ব বলে দাবি করেনে শিল্পমন্ত্রী।
উগ্রসাম্প্রদায়িকতা ও জঙ্গিবাদ দেশের শত্রু মন্তব্য করে শিল্পমন্ত্রী বলেন, বর্তমান সরকারের উন্নয়নে ঈর্ষান্নিত হয়ে বিদেশি কয়েকটি দেশের সহায়তায় বাংলাদেশে জঙ্গিবাদ সৃষ্টি করতে চেয়েছিল স্বাধীনতা বিরোধীরা। কিন্তু সরকার তা কঠোরভাবে দমন করেছেন।
কুলকাঠি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি এইচ এম আখতারুজ্জামান বাচ্চুর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন জেলা পরিষদ চেয়ারম্যান সরদার মো. শাহ আলম, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক খান সাইফুল্লাহ পনির, নলছিটি উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র তছলিম উদ্দিন চৌধুরী, সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান মো. ইউনুস লস্কর, ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শামসুল আলম মল্লিক, ঝালকাঠির একটি বাড়ি একটি খামার প্রকল্পের উপপরিচালক শ্যামা প্রসাদ ও ভিক্ষার পথ থেকে ফিরে আসা যুবক মোছাব্বর মাঝি।
শিল্পমন্ত্রী এর আগে কুলকাঠি ইউনিয়নের এক নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের কার্যালয়ের নতুন ভবন উদ্বোধন এবং কেন্দ্রীয় ঈদগার ভিত্ত প্রস্তর স্থাপন করেন।

 


মন্তব্য