kalerkantho


সিলেটে শাহ আরফিন টিলায় পাথর কোয়ারিতে ফের মৃত্যু

কালের কণ্ঠ অনলাইন   

৩ মার্চ, ২০১৭ ০৮:৩৩



সিলেটে শাহ আরফিন টিলায় পাথর কোয়ারিতে ফের মৃত্যু

সিলেটের সীমান্তবর্তী কোম্পানীগঞ্জ উপজেলার শাহ আরফিন টিলায় পাথর কোয়ারি ধ্বসে আবারও এক শ্রমিকের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার দিবাগত রাতে এ দুর্ঘটনা ঘটে।

নিহত ইয়াকুব আলী (২২) স্থানীয় নারাইনপুর গ্রামের রজব আলীর ছেলে। স্থানীয়রা জানান, স্থানীয় আব্দুল হান্নানের কোয়ারি থেকে ট্রাক্টরে পাথর উত্তোলনকালে মাটি চাপা পড়ে গুরুতর আহত হন ইয়াকুব আলী। তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

কোম্পানীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলতাফ হোসেন ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, স্থানীয় আব্দুল হান্নানের কাছ থেকে পাথর কোয়ারির ওই গর্তটি লিজ নেন ইয়াকুবের বাবা রজব আলী। পাথর উত্তোলন কার্যক্রম বন্ধ থাকার পরও বৃস্পতিবার রাতে চোরাইভাবে ট্রাক্টর দিয়ে পাথর বোঝাইকালে শাবল দিয়ে খুঁড়তে লাগলে আকস্মিক গর্তে মাটি চাপা পড়েন ইয়াকুব। তিনি বলেন, খবর পেয়ে রাত সাড়ে ১১টায় উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ নিহতের বাড়িতে গিয়ে মরদেহ উদ্ধার করে থানায় নিয়ে আসি। এ ঘটনায় নিহতের বাবা রজব আলীসহ ২ জনকে আটক করা হয়েছে।  

এ নিয়ে আরফিন টিলায় দেড় মাসে ৭ জনের মৃত্যু হলো। গত ২৩ জানুয়ারি টিলা সংলগ্ন মাটিয়া টিলার আঞ্জু মিয়ার গর্ত ধসে ৫ জনের প্রাণহানির ঘটনা ঘটে।

এ ঘটনায় পৃথক দুটি তদন্ত কমিটির প্রতিবেদনে ৪৭ জনকে চিহ্নিত করা হয়েছে। তাতে তৎকালীন উপজেলা নির্বাহী কর্মকর্তাকে বদলি এবং ওসির গাফিলতির বিষয়টিও উল্লেখ করা হয়েছিল।
 
ঠিক দুই সপ্তাহের ব্যবধানে ফের ১১ ফেব্রুয়ারি সেখানে আরও এক শ্রমিকের মৃত্যু হয়। এ ঘটনায় ওসিকে প্রত্যাহার এবং ইউএনওকে বদলি করা হয়েছে।


মন্তব্য