kalerkantho


সিআরপি’র ‘উন্মুক্ত দিবস’ শুক্রবার

নিজস্ব প্রতিবেদক, সাভার (ঢাকা)   

১ মার্চ, ২০১৭ ২০:৫৩



সিআরপি’র ‘উন্মুক্ত দিবস’ শুক্রবার

নানা আয়োজনের মধ্য দিয়ে পক্ষাঘাতগ্রস্তদের পুনর্বাসন কেন্দ্র (সিআরপি) সাভার আগামী শুক্রবার ‘উন্মুক্ত দিবস’ পালন করতে যাচ্ছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলা একাডেমীর প্রাক্তন মহাপরিচালক ডঃ হারুনুর রশিদ। এছাড়াও সিআরপির প্রতিষ্ঠাতা ও সমন্বয়কারী ডঃ ভ্যালেরি টেইলর ও নির্বাহী পরিচালক মো: শফিকুল ইসলামসহ সিআরপি’র রোগী, ছাত্র-শিক্ষক, ভলান্টিয়ার, কর্মকর্তা-কর্মচারী, সরকারি-বেসরকারি ও সেচ্ছাসেবী সংগঠনের কর্মকর্তা-কর্মচারীসহ সমাজের বিভিন্ন শ্রেণি-পেশার ব্যক্তিবর্গ উপস্থিত থাকবেন।  

দিবসটি পালনের জন্য সিআরপি আয়োজিত অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে সিআরপির সেবা সমূহের বর্ণনা, মেলা, সাংস্কৃতিক অনুষ্ঠান, চিত্র প্রদর্শনী, প্রতিবন্ধী ব্যক্তিদের খেলাধুলা, নাগরদোলা ও লটারিসহ বিভিন্ন ধরনের বিনোদনের আয়োজন এবং প্রতিবন্ধী ব্যক্তিদের তৈরি বিভিন্ন প্রকার হস্তশিল্প প্রদর্শন ও বিক্রির ব্যবস্থা।  

সিআরপি’র নির্বাহী পরিচালক মো: শফিকুল ইসলাম জানান, মেলায় সিআরপির নিজস্ব সেবা ও তথ্য সংবলিত স্টল থেকে দর্শনার্থীরা সিআরপির সেবা সম্পর্কে ধারণা নিতে পারবেন এবং মেডিকেল সার্ভিসেস উইং কর্তৃক আয়োজিত স্বেচ্ছায় রক্তদান কর্মসূচীতে অংশগ্রহন করতে পারবেন। দিনের দ্বিতীয় পর্যায়ে এহেড প্রজেক্টের উদ্যোগে পুতুল নাচের মধ্য দিয়ে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হবে।  

বাংলাদেশের বিপুল পরিমাণ প্রতিবন্ধী ব্যক্তিদের চিকিৎসা এবং পুনর্বাসনে সিআরপি’র ভুমিকা গুরুত্বপুর্ণ। বিগত ৩৭ বছরে সিআরপি বাংলাদেশে প্রতিবন্ধী ব্যক্তিদের অত্যন্ত সফলতার সাথে পুনর্বাসনসহ প্রয়োজনীয় সহায়ক দ্রব্য যেমন হুইলচেয়ার, কৃত্রিম হাত-পা, হাঁটা-চলার যন্ত্র ও বিশেষ চেয়ারসহ নানাবিধ সুবিধা খুব অল্প খরচে প্রদান করে আসছে। দেশীয় উপকরণ ব্যবহার ও কার্যকর প্রশিক্ষণ প্রদান করে দীর্ঘমেয়াদী পরিকল্পনার মাধ্যমে শারীরিক প্রতিবন্ধী ব্যক্তিদের সমাজের কর্মক্ষম মানুষ হিসেবে গড়ে তোলার কাজে সিআরপি’র ভূমিকা অগ্রগণ্য। ওই কার্যক্রম আরো গতিশীল করতে সমাজের সকল স্তরের মানুষকে সম্পৃক্ত করা, সিআরপি’র কার্যক্রম সম্পর্কে তাদের অবহিত করা এবং প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার সুরক্ষা ও বাস্তবায়ন সাধারণ মানুষকে উৎসাহিত করতে সিআরপি প্রতি বছর ‘উন্মুক্ত দিবস’ এর আয়োজন করে।


মন্তব্য