kalerkantho


পিকনিকের ব্যানার লাগিয়ে রাস্তায় গণপরিবহন!

কালের কণ্ঠ অনলাইন   

১ মার্চ, ২০১৭ ১১:৪৫



পিকনিকের ব্যানার লাগিয়ে রাস্তায় গণপরিবহন!

শ্রমিকদের ডাকা অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘটে গোটা রাজধানী এখন গণপরিবহনশূন্য। সকাল থেকে নগরীর কোনো কোনো রাস্তায় দু-একটি গণপরিবহন পিকনিকের ব্যানার লাগিয়ে চলাচল করলেও তা বন্ধ করে দেয় শ্রমিকরা।

এদিকে গণপরিবহন না পাওয়ায় বিপাকে পড়েন অফিসগামীরা। একপর্যায়ে বাধ্য হয়েই অনেকে ভ্যান-রিকশায় চড়ে গন্তব্যস্থলে ছোটেন। ধর্মঘটের কারণে ভোর থেকে মাওয়া ঘাট থেকে দূরপাল্লার কোনো বাস ঢাকার উদ্দেশে ছাড়েনি। অন্যদিকে প্রচেষ্টা, স্বাধীন পরিবহনের কয়েকটি বাস চললেও গুনতে হচ্ছে দ্বিগুণ ভাড়া, মহাসড়কে লেগুনা দিয়ে চলাচল করছেন যাত্রীরা।

তবে এ সুযোগে ভাড়াও বাড়িয়ে দিয়েছে ভ্যান ও রিকশাচালকরা। একই সাথে সিএনজি অটোরিকশার চাহিদাও বেড়ে গেছে। অন্যদিকে চাপ বেশি থাকায় অনেক ক্ষেত্রে ভ্যান-রিকশাও পর্যাপ্ত পাওয়া যাচ্ছে না। সে ক্ষেত্রে পায়ে হেঁটেই গন্তব্যস্থলে পৌঁছানোর চেষ্টা করছেন নগরবাসী। এ ছাড়া অতিরিক্ত ভাড়া ও বাস না থাকায় মাওয়া ঘাট এলাকায় ঢাকাগামী যাত্রীদের সীমাহীন ভোগান্তি পোহাতে হচ্ছে।

পরিবার-পরিজন নিয়ে বিপাকে পড়েছে শতাধিক যাত্রী।

মানিকগঞ্জে চলচ্চিত্রকার তারেক মাসুদ ও সাংবাদিক মিশুক মুনীরসহ পাঁচজন নিহতর ঘটনায় জামির হোসেন নামের এক বাসচালকের যাবজ্জীবন সাজার রায়ের ঘটনায় খুলনা বিভাগের ১০ জেলায় দুই দিন পরিবহন ধর্মঘট চলার পর প্রশাসনের আশ্বাসে কর্মসূচি প্রত‌্যাহারের ঘোষণা এলেও পরে শ্রমিক নেতারা কর্মসূচি বহাল রাখার ঘোষণা দেন। এর মধ‌্যে ঢাকার সাভারে ট্রাকচাপা দিয়ে এক নারীকে হত্যার দায়ে গত সোমবার (২৭ ফেব্রুয়ারি) ঢাকার আদালতে ট্রাকচালক মীর হোসেনের ফাঁসির রায় হলে রাতে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন সারা দেশে অনির্দিষ্টকালের কর্মবিরতির কর্মসূচি ঘোষণা দেয়।

 


মন্তব্য