kalerkantho


কুনিও হত্যা মামলার রায়ের অপেক্ষা

কালের কণ্ঠ অনলাইন   

২৮ ফেব্রুয়ারি, ২০১৭ ১০:২৫



কুনিও হত্যা মামলার রায়ের অপেক্ষা

রংপুরে জাপানি নাগরিক হোশি কুনিও হত্যা মামলার রায় ঘোষণা করা হবে আজ মঙ্গলবার। রংপুরের বিশেষ জজ নরেশ চন্দ্র সরকারের আদালতে এ মামলার রায় দেওয়া হবে।

২০১৫ সালের ৩ অক্টোবর বেলা ১১টার দিকে রংপুরের কাউনিয়া উপজেলার আলুটারী গ্রামে নিজের আবাদ করা কোয়েল ঘাসের ক্ষেতে যাওয়ার সময় একদল দুর্বৃত্ত হোশি কুনিওকে গুলি ও ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে হত্যা করে। চাঞ্চল্যকর এ মামলার রায়ের জন‌্য সকালে কারাগারে থাকা পাঁচ জেএমবি সদস‌্যকে রংপুরের জজ আদালতে নেওয়া হয়েছে।

এ ঘটনায় করা মামলায় কাউনিয়া থানা পুলিশ জামা-আতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) আঞ্চলিক কমান্ডার মাসুদ রানাকে প্রধান আসামি করে ১১ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করে। এর মধ্যে জেএমবির আঞ্চলিক কমান্ডার মাসুদ রানা, ইসাহাক আলী, লিটন মিয়া, আবু সাইদ ও সাখাওয়াত হোসেনকে পুলিশ গ্রেপ্তার করে। রায় ঘোষণাকে কেন্দ্র করে আদালত ও আশপাশের এলাকায় নেওয়া হয়েছে কড়া নিরাপত্তা ব্যবস্থা।

পলাতক ছয় আসামির মধ্যে সাদ্দাম হোসেন নামের এক জেএমবি সদস্য গত বছর ঢাকায় পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত হন। বাকি পাঁচ আসামি এখনো ধরা পড়েনি। রংপুর কেন্দ্রীয় কারাগারে আজ বন্দি পাঁচজনের উপস্থিতিতে রায় দেওয়া হবে বলে আদালত সূত্রে জানা গেছে।

মামলা সূত্রে জানা যায়, ২০১৫ সালের ৩ অক্টোবর সকালে কোনিও হোশি প্রতিদিনের মত রিকশায় নগরীর মুন্সিপাড়া থেকে আলুটারিতে তার ঘাসের খামারে যাচ্ছিলেন।

রিকশাটি রংপুরের কাউনিয়া উপজেলার আলুটারি এলাকায় পৌঁছলে দুর্বৃত্তরা গুলি করে হত্যা করে। পরদিন কাউনিয়া থানায় ওসি (তদন্ত) রেজাউল করিম বাদি হয়ে একটি হত্যা মামলা দায়ের করেন। মামলার যুক্তিতর্ক শেষে রংপুরের বিশেষ জজ আদালতের বিচারক নরেশ চন্দ্র সরকার এ মামলার রায় ঘোষণার দিন ২৮ ফেব্রুয়ারি ধার্য করেন। এ মামলায় বাদী পক্ষে ৫৫ সাক্ষী এবং আসামি পক্ষে একজন সাফাই সাক্ষী দিয়েছেন।

 


মন্তব্য