kalerkantho


কুমিল্লায় হত্যা মামলায় ৫ জনের যাবজ্জীবন কারাদণ্ড

কুমিল্লা দক্ষিণ প্রতিনিধি   

২৭ ফেব্রুয়ারি, ২০১৭ ২০:৩৭



কুমিল্লায় হত্যা মামলায় ৫ জনের যাবজ্জীবন কারাদণ্ড

কুমিল্লার লাকসামে চাঞ্চল্যকর জাকির হোসেন হত্যা মামলায় স্বামী-স্ত্রীসহ একই পরিবারের ৫ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে কুমিল্লার আদালত। আজ সোমবার কুমিল্লার অতিরিক্ত জেলা ও দায়রা জজ (৪র্থ) আদালতের বিচারক নুরুন্নাহার বেগম শিউলি এই রায় প্রদান করেন।  

এ রায়ে দণ্ডপ্রাপ্তরা হলেন, লাকসাম পৌর শহরের পশ্চিমগাঁও এলাকার বাবুল সাহা (৫৫), বাবুল সাহার স্ত্রী গীতা রাণী সাহা (৫০) এবং ৩ ছেলে মিঠুন সাহা (২৩), টুটুল সাহা (২৬) ও শিমুল সাহা (১৯)। হত্যাকান্ডের শিকার জাকির হোসেন লাকসাম পৌর শহরের পশ্চিমগাঁও (সাহা পাড়া) এলাকার মৃত কোরবান আলীর ছেলে।

স্থানীয় সূত্র ও মামলার বিবরণে জানা গেছে, ২০১০ সালের ৬ নভেম্বর রাতে অর্থনৈতিক লেনদেন সংক্রান্ত বিরোধ এবং পূর্ব শত্রুতার জের ধরে দণ্ডপ্রাপ্তরা লাকসাম পৌর শহরের পশ্চিমগাঁও (সাহা পাড়া) এলাকার মৃত কোরবান আলীর ছেলে এরশাদ মিয়া (মামলার বাদী) ও তার ছোট ভাই জাকির হোসেনের (হত্যাকাণ্ডের শিকার) উপর লাকসাম বাজার থেকে বাড়ি যাওয়ার সময় পথিমধ্যে পশ্চিমগাঁও এলাকায় পরিকল্পিতভাবে দা, লাঠি, রামদা ও ডেগার (বড় আকারের ছুরি) নিয়ে হামলা করে। এ সময় হামলাকারীরা জাকির হোসেনকে মারাত্মকভাবে ছুরিকাঘাত করে গুরত্বর আহত করে। পরে স্থানীয় এলাকাবাসী জাকির হোসেনকে উদ্ধার করে কুমিল্লা মেডিক্যাল কলেজ (কুমেক) হাসপাতালে নেওয়ার পথে তার মৃত্যু হয়। এ ঘটনার পরদিন ৭ নভেম্বর নিহতের বড় ভাই এরশাদ মিয়া বাদি হয়ে লাকসাম পৌর শহরের পশ্চিমগাঁও এলাকার বাবুল সাহার ছেলে টুটুল সাহাকে প্রধান আসামী করে ৮ জনের নাম উল্লেখ করে লাকসাম থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। পরে মামলাটির তদন্ত শেষে লাকসাম থানা পুলিশ ২০১১ সালের ৮মার্চ এজাহারনামীয় ৩ জনের নাম বাদ দিয়ে জাকির হত্যাকান্ডে ৫ জনকে অভিযুক্ত করে কুমিল্লার আদালতে একটি অভিযোগপত্র দাখিল করেন। দীর্ঘ বিচার পক্রিয়া শেষে সর্বশেষ আজ সোমবার কুমিল্লার আদালতে ওই হত্যাকাণ্ডের অভিযুক্ত ৫জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়।

কুমিল্লার আদালতে ওই মামলার রায়ের বিষয়টি নিশ্চিত করে এপিপি অ্যাডভোকেট মো.আবু তাহের জানান, এ হত্যা মামলায় ৯ জনের সাক্ষ্য গ্রহন শেষে আজ কুমিল্লার ৪র্থ আদালতের বিচারক নুরুন্নাহার বেগম শিউলি মামলার প্রধান আসামী টুটুল সাহা, তার বাবা বাবুল সাহা, মা গীতা রানী সাহা, ভাই মিঠুন সাহা ও শিমুল সাহাকে যাবজ্জীবন কারাদণ্ড এবং ২০ হাজার টাকা করে জরিমানা করেছেন।

তিনি জানান, জরিমানা অনাদায়ে আরও ১ বছর কারাদণ্ডের রায়ও প্রদান করেছেন তিনি। রায় প্রদানের সময় আসামীরা সকলেই আদালতে উপস্থিত ছিলেন বলেও জানান তিনি।


মন্তব্য