kalerkantho


পরিবহন ধর্মঘটের দ্বিতীয় দিনে বেনাপোল বন্দর অচল

বেনাপোল প্রতিনিধি    

২৭ ফেব্রুয়ারি, ২০১৭ ১৬:৫০



পরিবহন ধর্মঘটের দ্বিতীয় দিনে বেনাপোল বন্দর অচল

পরিবহন ধর্মঘটের দ্বিতীয় দিনে বেনাপোল বন্দর কার্যত অচল হয়ে পড়েছে। বন্দরে  ওষুধ, অক্সিজেন ও উচ্চ পচনশীল পণ্যসহ খালাসের অপেক্ষায় এক হাজার পণ্যবোঝাই ট্রাক আটকা পড়েছে।

বাংলাদেশ থেকে রপ্তানিযোগ্য কোনও পণ্যবোঝাই ট্রাক বেনাপোল বন্দরে আসতে না পারায় ভারতে পণ্য রপ্তানি সম্পূর্ণরূপে বন্ধ হয়ে  গেছে।

আজ সোমবার বন্দরে আটকেপড়া বেশ কিছু পণ্যের চালানের এক কোটি টাকার মাছ  নষ্ট হযে গেছে, সেই সঙ্গে নষ্ট হয়ে গেছে লাখ লাখ টাকার পেঁয়াজ অভিযোগ করেছে ব্যবসায়ীদের। অক্সিজেনবাহী ট্রাক বন্দরে আটকে পড়ায়  বিভিন্ন হাসাপাতালে অক্সিজেন সংকটের আশঙ্কা দেখা দিয়েছে।

এদিকে, গত দুই দিনে বেনাপোল বন্দর থেকে প্রায় ৩০ কোটি টাকার রাজস্ব আয় থেকে সরকার বঞ্চিত হয়েছে বলে কাস্টমস সূত্র জানিয়েছে। ধর্মঘট চললেও বেনাপোল বন্দর দিয়ে দুই দেশের মধ্যে শুধুমাত্র আমদানি বাণিজ্য সচল রয়েছে। বন্দর থেকে পণ্য ট্রাকে না ওঠানোর কারণে বন্দর সড়কের দুই পাশে শত শত ট্রাক আটকা পড়েছে। বেনাপোল কাস্টমস কমিশনার শওকাত হোসেন জানান, প্রথম দিনের পরিবহন ধর্মঘটের মাত্র এক কোটি টাকার রাজস্ব আয় হয়েছে। যেখানে প্রতিদিন রাজস্ব আয় হয় ১৫ কোটি টাকা। গত দুই দিনে সরকারের ৩০ কোটি টাকার রাজস্ব আয় থেকে বঞ্চিত হয়েছে সরকার।

ইন্ডিয়া-বাংলাদেশে চেম্বার অব কমার্সের বন্দর সাব কমিটির চেয়ারম্যান মতিয়ার রহমান জানান, বন্দর শেডে কোনও জায়গা না থাকায় বন্দরে সৃস্টি হয়েছে ভয়াবহ পণ্যজট। ফলে বেনাপোল বন্দরে প্রবেশের অপেক্ষায় ভারতের পেট্রাপাল বন্দরে পাঁচ  হাজার পণ্যবোঝাই ট্রাক আটকা পড়েছে। বেনাপোলে আটকেপড়া ভারতফেরত পাসপোর্ট যাত্রীরা রাতে বিভিন্ন উপায়ে নিজ নিজ গন্তব্যে চলে গেছে বলে পরিবহন সূত্র জানায়।    

 


মন্তব্য