kalerkantho


বাগেরহাটে বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ শুরু

বাগেরহাট প্রতিনিধি    

২৫ ফেব্রুয়ারি, ২০১৭ ১৫:৪৩



বাগেরহাটে বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ শুরু

'উন্নত আগামীর জন্য বিজ্ঞান ও প্রযুক্তি'- এ স্লোগানকে সামনে রেখে বাগেরহাটে শুরু হয়েছে দুই দিনব্যাপী বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ। বাগেরহাট স্বাধীনতা উদ্যানে এ  উপলক্ষে ক্ষুদে বিজ্ঞানীরা তাদের বিভিন্ন উদ্ভাবনী প্রদর্শন করছে। আজ শনিবার সকালে বাগেরহাট ২ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মীর শওকাত আলী বাদশা এ বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উদ্বোধন করেন।

বাগেরহাট সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শরীফ নজরুল ইসলামের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন শিক্ষাবিদ অধ্যাপক মোজাফ্ফর হোসেন, বাগেরহাট সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান খান মুজিবর রহমান, অধ্যক্ষ অজয় চক্রবর্তী, মো. কামরুজ্জামান প্রমুখ। বাগেরহাট সদর উপজেলা প্রশাসন এবং জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘর এ বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের আয়োজন করেছে। এ উপলক্ষে সেখানে ৩১টি স্টলে শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষুদে বিজ্ঞানীরা তাদের বিভিন্ন উদ্ভাবনী প্রদর্শন করছে। আগামীকাল এ সপ্তাহের সমাপনী।

স্টলগুলোতে বিভিন্ন বয়সের শিক্ষার্থীদের পাশাপাশি নানা শ্রেণি পেশার মানুষ ক্ষুদে বিজ্ঞানীদের উদ্ভাবনী দেখতে ভিড় জমাচ্ছেন। সেখানে খাড়াসম্বল মল্লিক ক্লাব অ্যান্ড শরীফ বিজ্ঞান ক্লাবের ক্ষুদে বিজ্ঞানীরা স্বপ্নের পদ্মা সেতুর মডেল প্রদর্শন করছে। ওই ক্লাবের ক্ষুদে বিজ্ঞানী খাড়াসম্বল মাধ্যমিক বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্র সিরাজুল ইসলাম ও প্রিন্স তালুকদার পদ্মা সেতুর ওই মডেল তৈরি করেছে। মডেলে পদ্মা সেতুকে দুইতলা বিশিষ্ট দেখানো হয়েছে।

উপরে চলবে বাস, ট্রাকসহ বিভিন্ন ধরনের যানবাহন এবং নিচে থেকে ট্রেন চলাচল দেখানো হয়েছে। এমনকি রাতে আলোর জন্য সোলার প্যানেল স্থাপন করা হয়েছে ওই মডেলে।

 


মন্তব্য