kalerkantho


দুর্নীতিবাজদের ছাড় দেওয়া হবে না : দুদক চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক, রংপুর    

২৪ ফেব্রুয়ারি, ২০১৭ ১৮:১৯



দুর্নীতিবাজদের ছাড় দেওয়া হবে না : দুদক চেয়ারম্যান

"দুর্নীতি সর্বগ্রাসী। অনেক সময় আমি নিজেও খেই হারিয়ে ফেলি।

  দুর্নীতিবাজদের কাউকেই ছাড় দেওয়া হবে না। কারণ আইনের উর্ধ্বে কেউ নয়। " আজ শুক্রবার রংপুরের মিঠপুকুর উপজেলার শঠিবাড়ি বহুমুখী উচ্চ বিদ্যালয় মাঠে শিক্ষার্থীদের দুর্নীতি প্রতিরোধে উদ্বুদ্ধকরণ সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

দুদক চেয়ারম্যান বলেন, "এমপি লিটন হত্যা মামলায় গ্রেপ্তার সাবেক এমপি জাপা নেতা ডা. আবদুল কাদের খান যদি অবৈধ সম্পদের মালিক বনে থাকেন তদন্তে প্রমাণিত হলে তাঁকে অবশ্যই শাস্তি পেতে হবে। " শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, "তোমরাই জাতির ভবিষ্যত। তোমাদের দিকে জাতি তাকিয়ে আছে। তোমাদেরকেই একদিন দেশের হাল ধরতে হবে। সামনে দীর্ঘ সময়, তাই সঠিক সময়ে সঠিক কাজটিই করতে হবে। নিজেদের যোগ্যতার ওপরে যেতে হবে।

আমরা তোমাদের কাছে সমর্পণ করে যেতে চাই। সব ভুল উতরে তোমরা দেশকে আরও সামনের দিকে এগিয়ে নিয়ে যাবে। তাহলেই দেশ এগিয়ে যাবে, মুছে যাবে দুর্নীতি নামক শব্দটি। আমরা সবাই পরিচ্ছন্ন না হলে কখনও দুর্নীতি রোধ করা সম্ভব নয়। "

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে দুদক চেয়ারম্যান বলেন, "এদেশে কেউ-ই আইনের উর্ধে নয়। যাদের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনে দুর্নীতির সুনির্দিষ্ট অভিযোগ এসেছে সেসব অভিযোগ পূর্ণাঙ্গ এবং স্বচ্ছ তদন্তের মাধ্যমে আইনি ব্যবস্থা নেওয়া হবে। কাউকে ছাড় দেওয়া হবে না, আবার কাউকে অন্যায়ভাবে অভিযুক্তও করা হবে না। "  তিনি সবাইকে আইনের প্রতি শ্রদ্ধাশীল হওয়ার আহ্বান জানান। রংপুর সিটি করপোরেশনের মেয়র সরফুদ্দিন আহমেদ এবং বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. আবদুল জলিল মিয়ার বিরুদ্ধে দুর্নীতির তদন্ত  চলছে বলে সাংবাদিকদের জানান দুদক চেয়ারম্যান। তিনি বলেন, "দুর্নীতি প্রমাণিত হলে কেউ ছাড় পাবেন না। "

সভাপতির বক্তব্যে স্থানীয় সংসদ সদস্য ও জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি এইচ এন আশিকুর রহমান বলেন, "বাংলাদেশ একটি অনন্য সাধারণ দেশ। এদেশ অর্জন করতে অনেক লড়াই-সংগ্রাম, মুক্তিযুদ্ধ এবং আত্মত্যাগ করতে হয়েছে। দেশের সর্বত্র উন্নয়ন এবং আইনশৃঙ্খলা রক্ষায় বহুবিধ কাজ হচ্ছে, কিন্তু আমাদের মূল্যবোধেরও পতন হচ্ছে। তাই ভবিষ্যত প্রজন্মকে সৎ ও আদর্শবান মানুষ হিসেবে গড়ে তুলতে হবে। তবেই এসব উন্নয়ন কাজ সঠিকভাবে বাস্তবায়ন করা সম্ভব। " তিনি বলেন, "দুর্নীতিমুক্ত অনন্য সাধারণ মানুষ সৃষ্টিতে কাজ করছে দুর্নীতি দমন কমিশন। "

দুর্নীতি দমন কমিশন, সমন্বিত জেলা কার্যালয়, রংপুর আয়োজিত জনপ্রশাসন সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এইচ এন আশিকুর রহমান এমপি'র সভাপতিত্বে সভায়  আরও বক্তব্য দেন দুর্নীতি দমন কমিশনের মহাপরিচালক (প্রতিরোধ) ড. শামসুল আরেফিন, রাজশাহী বিভাগীয় পরিচালক আবদুল আজিজ ভূঁইয়া, রংপুরের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক সুলতানা পারভীন, দুদক সমন্বিত জেলা কার্যালয় রংপুরের উপপরিচালক মোজাহার আলী সরদার, শঠিবাড়ী বহুমুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক হরেন্দ্র নাথ সাহা প্রমুখ। পরে শিক্ষার্থীদের দুর্নীতি প্রতিরোধে শপথবাক্য পাঠ করান এবং শিক্ষা উপরকরণ বিতরণ করেন দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান।

 


মন্তব্য