kalerkantho


দলছুট হরিণটি সুন্দরবনে অবমুক্ত

বাগেরহাট প্রতিনিধি    

২৪ ফেব্রুয়ারি, ২০১৭ ১৭:৪৯



দলছুট হরিণটি সুন্দরবনে অবমুক্ত

মালঞ্চ নদী থেকে উদ্ধার করা চিত্রল হরিণটিকে সুন্দরবনে ফিরিয়ে দেওয়া হয়েছে। দুই দিন পর হরিণটি তার আপন ঠিকানায় ফিরে গেছে।

দলছুট হরিণটি সুন্দরবনে ফিরে পেয়েছে তার সঙ্গীদের।

নদী থেকে ভাসমান অবস্থায় উদ্ধার করার পর দুই দিন পর্যবেক্ষণে রাখা হয়েছিল হরিণটিকে। আজ শুক্রবার দুপুরে হরিণটিকে সুন্দরবনে ছেড়ে দিয়েছে বন বিভাগ। গত বুধবার বিকেল সাড়ে ৪টার দিকে বন বিভাগ ও র‍্যাব সদস্যরা সুন্দরবন পশ্চিম বিভাগের সাতক্ষীরা জেলার মুন্সিগঞ্জ এলাকায় বনসংলগ্ন মালঞ্চ নদী থেকে হরিণটিকে উদ্ধার করে। ধারণা করা হচ্ছে, বাঘের তাড়া খেয়ে অথবা খাবারের সন্ধানে হরিণটি দল থেকে ছুটে এসে নদীতে পড়ে যায়।

সুন্দরবন পশ্চিম বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. সাইদ আলী জানান, বন বিভাগের সদস্যরা হরিণটিকে প্রাথমিক চিকিৎসা দিয়েছে। প্রায় ৪৮ ঘণ্টা তারা হরিণটিকে পর্যবেক্ষণে রেখেছিল। হরিণটি সুস্থ থাকায় শুক্রবার দুপুরে বনের কলাগাছিয়া এলাকায় ছেড়ে দেওয়া হয়েছে। বনে ছাড়ার সাথে সাথে হরিণটি দৌড়ে তার সঙ্গীদের কাছে ফিরে যায়।

ডিএফও মো. সাইদ আলী আরো জানান, হরিণ সাধারণত বনের মধ্যে দল বেঁধে চলাফেরা করে। প্রায় তিন বছর বয়সী ফিমেল প্রজাতির হরিণটি বাঘের তাড়া খেয়ে অথবা খাবারের সন্ধানে দল থেকে ছুটে নদী সাঁতার দিয়ে লোকালয়ে আসে। র‍্যাব খুলনা ৬ এর লে. এ এম এম জাহিদুল কবীর স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত বুধবার বিকেল সাড়ে ৪টার দিকে মুন্সিগঞ্জ র‍্যাব ক্যাম্পের পাশে নদী থেকে চিত্রল হরিণটিকে জীবিত অবস্থায় উদ্ধার করা হয়। পরে হরিণটিকে বন বিভাগের কাছে হস্তান্তর করা হয়।  

 


মন্তব্য