kalerkantho


মানবপল্লী এবং বৃদ্ধাশ্রম

দুবাইতে ওয়াল্ড লিডারশিপ পুরষ্কৃত হলেন হুইপ ইকবালুর রহিম

দিনাজপুর প্রতিনিধি   

২৪ ফেব্রুয়ারি, ২০১৭ ১৫:৪৪



দুবাইতে ওয়াল্ড লিডারশিপ পুরষ্কৃত হলেন হুইপ ইকবালুর রহিম

নির্বাচনী এলাকা দিনাজপুর জেলা সদরে তৃতীয় লিঙ্গ হিজড়া সম্প্রদায়ের মানুষের বসবাসের জন্য মানবপল্লী তৈরি এবং পরিবার থেকে বিচ্ছিন্ন বয়োবৃদ্ধদের অবশিষ্ট জীবনের ঠিকানা বৃদ্ধাশ্রম নির্মাণ করায় ওয়ার্ল্ড লিডারশিপ ফেডারেশনের (World Leadership Federation (WLF)। পুরষ্কার অর্জন করেছে জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি।

  ২০১৭ সালে সামাজিক কর্মকান্ডে গুরুত্বপূর্ণ অবদান রাখায় তাঁকে সোস্যাল ইনোভেটর ক্যাটাগরিতে ওই পুরষ্কার দিয়ে সম্মানিত করা হয়। গতকাল বৃহস্পতিবার মধ্যপ্রাচ্যের দেশ দুবাইয়ে জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে তাঁকে সম্মানসূচক পুরষ্কার তুলে দেন আয়োজকরা।

পুরষ্কার প্রাপ্তির প্রতিক্রিয়ায় হুইপ ইকবালুর রহিম এমপি বলেন, আন্তর্জাতিক ফেরামে এ্যাওয়ার্ড (পুরষ্কার) প্রাপ্তি দেশের জন্য সম্মানের। এ ধরনের সম্মাননা সংসদ সদস্যদেরকে দেশের সামাজ্যিক কর্মকান্ডে আরো বেশি অবদান রাখতে অনুপ্রাণিত করবে। হিজড়া সম্প্রদায় আমাদের পরিবারের সদস্য। অথচ জন্মদাতা পরিবার তাদেরকে গ্রহণ করেনা, তারা অবহেলিত সুবিধা বঞ্চিত। অবজ্ঞা অথবা পরিবার থেকে তাড়িয়ে না দিয়ে তাদেরকে একটু স্নেহ মমতা দিয়ে লালন পালন করতে পারলে তারা সাধারণ  মানুষের মতই আচরণ এবং সহাবস্থান করবে।

দিনাজপুর জেলা সদরের শহরতলী বাঙ্গীবেচার ঘাটে সেনাবাহিনীর সহায়তায় মানব পল্লী তৈরি করে তৃতীয় লিঙ্গের (হিজড়া) সম্প্রদায়ের ৮০ জন সদস্যের বাসস্থান গড়ে দিয়েছেন হুইপ ইকবালুর রহিম এমপি। পাশাপাশি পুনর্বাসনে আত্ব কর্মসংস্থানমূলক প্রকল্প, প্রশিক্ষন এবং আর্থিক সামাজ্যিক সহযোগিতা দিচ্ছেন তিনি।

এছাড়াও শহরের রাজবাড়ী মহল্লায় শান্তিনিবাস বৃদ্ধাশ্রম গড়ে পরিবার থেকে তাড়িন বয়োবৃদ্ধদের থাকা খাওয়ার ব্যবস্থা করেছেন তিনি।

 


মন্তব্য