kalerkantho


নড়াইলে ১ লাখ মঙ্গল প্রদীপ জ্বালিয়ে ভাষা শহীদদের স্মরণ

কালের কণ্ঠ অনলাইন   

২১ ফেব্রুয়ারি, ২০১৭ ২৩:০৪



নড়াইলে ১ লাখ মঙ্গল প্রদীপ জ্বালিয়ে ভাষা শহীদদের স্মরণ

নড়াইল প্রতিনিধি

‘অন্ধকার থেকে মুক্ত করুক একুশের আলো’ এই শ্লোগান নিয়ে প্রতি বছরের ন্যায় এবারও নড়াইলের সরকারি ভিক্টোরিয়া কলেজের কুড়িরডোব মাঠে ভাষা শহীদদের স্মরণে প্রজ্জ্বলন করা হয়েছে এক লাখ মঙ্গল প্রদীপ। স্কয়ারের আর্থিক সহযোগিতায় নড়াইল একুশের আলো একুশের ভাষা শহীদদের স্মরণে রবিবার ২১শের সন্ধ্যায় এ মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন অনুষ্ঠানের আয়োজন করে।

সূর্যাস্তের সাথে সাথে ২১শের সন্ধ্যায় শুরু হয় এক লাখ মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন। শহীদ মিনার, জাতীয় স্মৃতিসৌধ, বাংলা বর্ণমালা, আল্পনাসহ  গ্রাম-বাংলার নানা ঐতিহ্য তুলে ধরা হয় প্রদীপ প্রজ্জ্বলনের মধ্য দিয়ে। সেই সাথে ভাষা দিবসের ৬৫তম বার্ষিকী উপলক্ষে বিভিন্ন শ্রেণী পেশার মানুষ ৭০টি ফানুষ উড়িয়ে দেয়। সন্ধ্যা ৬টা ২০ মিনিটে সম্মিলিত সাংস্কৃতিক জোটের শিল্পীরা ‘আমার ভায়ের রক্তে রাঙ্গানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি’ এই গান পরিবেশনের মধ্য দিয়ে গণসঙ্গীত ও কবিতা পরিবেশন করেন।

অনুষ্ঠানের উদ্বোধন করেন নড়াইল একুশ উদযাপন পর্ষদের আহবায়ক প্রফেসর মুন্সী হাফিজুর রহমান। এ সময় নড়াইলের জেলা প্রশাসক মো. হেলাল মাহমুদ শরীফ, জেলা পরিষদ চেয়ারম্যান এড.সোহরাব হোসেন বিশ্বাস, পুলিশ সুপার সরদার রকিবুল ইসলাম, নড়াইল পৌরসভার মেয়র মো. জাহাঙ্গীর হোসেন বিশ্বাসসহ নড়াইলের গণ্যমান্য ব্যক্তিবর্গ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

প্রতিবছরের মতো এবারও নড়াইলবাসী, ঢাকাসহ নড়াইলের পার্শ্ববর্তী বিভিন্ন জেলা থেকে কয়েক হাজার দর্শনার্থী উপভোগ করেন এ মনোরম দৃশ্য। একটি বেসরকারি চানেল গত কয়েক বছর ধরে একুশ উদযাপন কর্মসূচি সরাসরি সম্প্রচার করে আসছে।


মন্তব্য