kalerkantho


হিলি সীমান্তে দুই বাংলার শহীদ দিবস পালিত

দিনাজপুর প্রতিনিধি    

২১ ফেব্রুয়ারি, ২০১৭ ১৪:২৩



হিলি সীমান্তে দুই বাংলার শহীদ দিবস পালিত

প্রথমবারের মতো দিনাজপুরের হাকিমপুরের হিলি সীমান্তের শূন্য রেখায় বাংলাদেশি নাগরিকদের সঙ্গে যৌথভাবে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে ভারতের পশ্চিমবঙ্গের বাংলাভাষী বাঙালিরা। আজ মঙ্গলবার দুপুর ১২টার দিকে অস্থায়ী শহীদ মিনারে যৌথভাবে পুষ্পার্ঘ্য অর্পণ করেন তারা।

এক সঙ্গে সুর মিলিয়ে ভাষা দিবসের গান গেয়েছেন দুই বাংলার মানুষ। মিলন মেলায় পরিণত হয় দুই বাংলার মানুষের উপস্থিতি।

একই মঞ্চে দুই বাংলার ভাষা দিবস পালন অনুষ্ঠানে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার, দিনাজপুর ৬ আসনের সংসদ সদস্য শিবলী সাদিক, উপজেলা প্রশাসনের কর্মকর্তা, আওয়ামী লীগ, পৌরসভা, স্থলবন্দরের ব্যবসায়ী সংগঠন, সামাজিক সংগঠন মুক্তিযোদ্ধা ও গণমাধ্যমকর্মী এবং ভারতে পশ্চিমবঙ্গের বালুরঘাটের কবি, সাহিত্যিক এবং সাধারণ নাগরিকসহ সংবাদকর্মী আমন্ত্রিত অতিথিরা উপস্থিত ছিলেন। গত দুই বছর ধরে স্বল্প পরিসরে একুশে ফেব্রুয়ারিতে ভাষা দিবসের কর্মসূচি পালন করছেন স্থানীয়রা।

বাংলা মাতৃভাষা হিসেবে আন্তর্জাতিক স্বীকৃতির ফলে দুই বাংলার মানুষ যৌথভাবে ভাষা দিবস পালনের সুযোগ পাচ্ছে বলে খুশি তারা। আগামী বছর থেকে ভারতের কেন্দ্রীয় সরকারের অনুমতি নিয়ে একই স্থানে বড় পরিসরে যৌথভাবে ভাষা দিবসের কর্মসূচি পালনের আশা করছেন আয়োজকরা। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে কর্মসূচিতে হিলি স্থলবন্দরে দুই দেশের মধ্যে পণ্য আমদানি-রপ্তানি বন্ধ রাখা রয়েছে। আগামীকাল বুধবার থেকে বন্দর দিয়ে আমদানি রপ্তানি আবারো স্বাভাবিক হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। তবে পাশপোর্টধারীদের জন্য ইমিগ্রেশন বিভাগ সচল রাখা হয়েছে।


মন্তব্য