kalerkantho


বরিশাল-পটুয়াখালী-বরগুনায় বাস ধর্মঘট প্রত্যাহার

কালের কণ্ঠ অনলাইন   

১৮ ফেব্রুয়ারি, ২০১৭ ০৯:২৭



বরিশাল-পটুয়াখালী-বরগুনায় বাস ধর্মঘট প্রত্যাহার

ধর্মঘট শুরু হওয়ার টানা ৪০ ঘণ্টা পর বিভাগীয় প্রশাসনের হস্তক্ষেপে বরিশাল-কুয়াকাটা সড়কের বাস ধর্মঘট প্রত্যাহার করা হয়েছে। শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) রাত ১১টায় বিষয়টি নিশ্চিত করেছেন বরিশাল-পটুয়াখালী মিনিবাস মালিক সমিতির সাধারণ সম্পাদক কাওসার হোসেন শিপন।

তিনি জানান, ধর্মঘট প্রত্যাহারের কারণে শনিবার (১৮ ফেব্রুয়ারি) সকাল থেকে আগের নিয়মে বাস চালানোর জন্য এরই মধ্যে চালক ও শ্রমিকদের নির্দেশ দেওয়া হয়েছে।

বরগুনা সার্কিট হাউস হলরুমে বরগুনা জেলা প্রশাসনের সঙ্গে বাস মালিক সমিতির বৈঠক অনুষ্ঠিত হয়। রাত ৯টা থেকে ১১টা পর্যন্ত দুই ঘণ্টাব্যাপী বৈঠকে সভাপতিত্ব করেন বরগুনা জেলা প্রশাসক ড. মহা. বশিরুল আলম। বৈঠকে উভয় পক্ষের মধ্যে ফলপ্রসূ আলোচনায় বাস মালিক সমিতি তাদের ধর্মঘট প্রত্যাহার করেন।

কাওসার হোসেন শিপন আরো জানান, বিভাগীয় কমিশনারের নির্দেশে রাতে বরগুনায় অনুষ্ঠিত সভায় অতিরিক্ত জেলা প্রশাসককে প্রধান করে একটি কমিটি গঠন করা হয়েছে। যারা মহাসড়কে অবৈধ থ্রি হুইলার, নসিমন, করিমন, ভটভটি, মোটরসাইকেলে যাত্রীবহন নিয়ে মালিক সমিতির পক্ষ থেকে দেওয়া অভিযোগের বিষয়ে কাজ করবেন।

তাদের প্রতিবেদন নিয়ে ৭ দিন পর আবারো প্রশাসনের সঙ্গে বৈঠক হবে।
মামলার বিষয়ে তিনি বলেন, মামলাটি মূলত আইনি পথেই সমাধান করতে হবে।
পটুয়াখালী জেলা বাস মালিক সমিতির সভাপতি রিয়াজ উদ্দিন মৃধা জানান, বিভাগীয় কমিশনার ও ডিআইজির হস্তক্ষেপে বরগুনায় জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন শুক্রবার রাতে জরুরি সভায় বসেন।

সভায় আলোচনার মধ্য দিয়ে মহাসড়কে অবৈধ থ্রি হুইলার, নসিমন, করিমন, ভটভটি চলাচল বন্ধের দাবির বিষয় নিয়ে একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটি আগামী ৭ দিনের মধ্যে মহাসড়কে অবৈধ যানবাহন চলাচলের বিষয়ে প্রতিবেদন তৈরি করবে। ওই প্রতিবেদনের ওপর ভিত্তি করে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

এ ছাড়া সভায় আমতলীর ঘটনায় মামলা ও শ্রমিক আটকের বিষয়টি নিয়েও আলোচনা হয়। যা নিয়ে প্রশাসনের পক্ষ থেকে আশ্বাস পাওয়া গেছে। এ কারণে বাস ধর্মঘট প্রত্যাহার করা হয়েছে। শনিবার সকাল থেকে বরিশাল, পটুয়াখালী ও বরগুনা জেলায় স্বাভাবিক নিয়মে বাস চলাচল করবে।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বরগুনা পুলিশ সুপার বিজয় বসাক পিপিএম, অতিরিক্ত পুলিশ সুপার তোফায়েল আহম্মেদ, অতিরিক্ত জেলা প্রশাসক মো. নুরুজ্জামান, বাস মালিক সমিতির বরিশাল বিভাগীয় সমন্বয়কারী রিয়াজ মৃধা, বরগুনা সমিতির সভাপতি গোলাম মোস্তফা কিসলু, সাধারণ সম্পাদক ছগির হোসেন, শ্রমিক ইউনিয়নের সভাপতি শাহাবুদ্দিন শাবু, বরিশাল বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক কাওসার হোসেন প্রমুখ।

গত ১৩ ফেব্রুয়ারি বরগুনার আমতলী চৌরাস্তায় বাস শ্রমিক ও থ্রি হুইলার চালকদের সঙ্গে সংঘর্ষের ঘটনায় মামলা হলে জড়িত বাস শ্রমিকদের গ্রেফতার করা হয়। তাই গ্রেপ্তারদের মুক্তি, মামলা প্রত্যাহার ও আঞ্চলিক মহাসড়কে নসিমন, করিমন, থ্রি হুইলার বন্ধের দাবিতে পটুয়াখালী, বরগুনা ও বরিশাল বাস মালিক সমিতি বরিশাল-কুয়াকাটা সড়কে বাস চলাচল বন্ধ করে দেয়।


মন্তব্য