kalerkantho


'কুমিল্লা' নামে বিভাগের দাবিতে শনিবার মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক,কুমিল্লা   

১৮ ফেব্রুয়ারি, ২০১৭ ০১:০৬



'কুমিল্লা' নামে বিভাগের দাবিতে শনিবার মানববন্ধন

কুমিল্লা নামেই বিভাগের দাবিতে বিক্ষোভ অব্যাহত রেখেছেন কুমিল্লার সাধারণ নাগরিকরা। নানা ব্যানারে শুক্রবারও মিছিল, মানববন্ধন ও সমাবেশ হয়েছে। সমাবেশ শেষে কুমিল্লা নামেই বিভাগের দাবিতে তিন দিনের কর্মসূচি দিয়েছে কুমিল্লা বিভাগের দাবিতে আন্দোলনকারীরা। কর্মসূচির মধ্যে রয়েছে কুমিল্লার প্রত্যেক উপজেলায় শনিবার মানববন্ধন, রবিবার কুমিল্লার সব স্কুল কলেজে মানববন্ধন, ২১ ফেব্রুয়ারি কুমিল্লার পূবালী চত্বরে সমাবেশ। শুক্রবার বিকালে শহরের পূবালী চত্বরে মানববন্ধন শেষে সংক্ষিপ্ত সমাবেশে এ কর্মসূচি ঘোষণা করা হয়।  

বক্তারা বলেন, যে যেখানে পারেন প্রয়োজনে সাদা কাগজে বা হাতের তালুতে কুমিল্লা শব্দটি লিখে ছবি তুলে ফেসবুকে পোষ্ট দিয়ে কুমিল্লা নামেই বিভাগের দাবিতে আপনার সমর্থন জানান। উপজেলাগুলো যেভাবে পারেন মানববন্ধন করে ফেসবুকে পোষ্ট দিন।  

শুক্রবার বিকাল থেকে বিভিন্ন সংগঠন শহরের কান্দিরপাড়ে কুমিল্লা টাউন হল গেইটের সামনে, পূবালী চত্বরে কুমিল্লা নামে বিভাগের দাবিতে শ্লোগান দেয় এবং শহরের বিভিন্ন সড়কে মিছিল করে। এ সব মিছিলে কুমিল্লার সাধারণ বিক্ষুব্ধ যুবক তরুণদের দেখা যায়। বিক্ষোভকারীরা 'আর কোন দাবি নাই, কুমিল্লা নামেই বিভাগ চাই' লিখে শ্লোগান দেয়। শহরের পূবালী চত্বরের মানবন্ধন চলাকালে বিভাগের দাবিতে বক্তব্য রাখেন কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের সাবেক ভিপি সফিকুল ইসলাম শিকদার, সোনার বাংলা কলেজের অধ্যক্ষ সেলিম রেজা সৌরভ, অধ্যক্ষ মফিজুল ইসলাম, আইনজীবী প্রহলাদ দেবনাথ, কুমিল্লা শিক্ষা বোর্ড কর্মচারি সমিতির নেতা আবদুল খালেক, কুমিল্লা প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক কাজী এনামুল হক ফারুক, সাংবাদিক এম সাদেক ফয়জুন্নেসা ফাউন্ডেশনের সভাপতি আজাদ সরকার লিটন, ছাত্রনেতা সাইফ উদ্দিন প্রমুখ।

অনুষ্ঠান পরিচালনা করেন কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আশিকুর রহমান ভূইয়া জুয়েল।

সমাবেশের সভাপতি ও দৈনিক কুমিল্লার কাগজ সম্পাদক আবুল কাশেম হৃদয় তিন দিনের কর্মসূচি ঘোষণা করেন। কর্মসূচির মধ্যে রয়েছে কুমিল্লার প্রত্যেক উপজেলায় শনিবার মানববন্ধন, রবিবার কুমিল্লার সব স্কুল কলেজে মানববন্ধন, ২১ ফেব্রুয়ারি কুমিল্লার পূবালী চত্বরে সমাবেশ। তিনি বলেন, প্রত্যেক উপজেলায় যে ভাবে পারেন কুমিল্লা নামে বিভাগের দাবিতে মানববন্ধন করবেন। একজন হোক আর দুই জন হোক। সংখ্যা যাই হোক। ঠিক তেমনিভাবে রবিবার প্রত্যেক স্কুল কলেজে একইভাবে মানববন্ধন করে ছবি তুলে ফেসবুকে পোষ্ট করে দিবেন। এ ছাড়া আগামী ২১ ফেব্রুয়ারি বিকাল ৪টায় কুমিল্লা পূবালী চত্বরে সমাবেশ আয়োজন করা হবে। পরিবারের সদস্যেদের নিয়ে এ সমাবেশে অংশ নেওয়ার জন্য তিনি আহবান জানান।  

কুমিল্লা প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক কাজী এনামুল হক ফারুক বলেন, এটা আমাদের অস্তিত্বের প্রশ্ন। কুমিল্লা নামটি আমাদের অহংকার। এই অস্তিত্ব টিকিয়ে রাখতে আমরা আন্দোলন অব্যাহত রাখবো। কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের সাবেক ভিপি সফিকুল ইসলাম শিকদার তার বক্তব্যে বলেন, আমাদের প্রিয় নেত্রীকে কেউ ভুল বুঝিয়েছে। কুমিল্লা নামে বিভাগের প্রশ্নে তিনি আন্তরিক। আমরা চাই কুমিল্লা নামেই বিভাগ হোক।


মন্তব্য