kalerkantho


নদীর পানির ন্যায্য হিস্যার দাবিতে বাসদের সমাবেশ

কালের কণ্ঠ অনলাইন   

১৬ ফেব্রুয়ারি, ২০১৭ ১৮:৫৮



নদীর পানির ন্যায্য হিস্যার দাবিতে বাসদের সমাবেশ

ভারতের একতরফা পানি প্রত্যাহার ও সরকারের নতজানু নীতির প্রতিবাদে তিস্তাসহ ৫৪টি অভিন্ন নদীর পানির ন্যায্য হিস্যার দাবিতে নীলফামারীর জলঢাকায় সমাবেশ করেছে বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ)। আজ বৃহস্পতিবার বিকেল ৪টায় বাসদের নেতাকর্মীরা একটি বিক্ষোভ মিছিল নিয়ে স্থানীয় জিরোপয়েন্ট মোড়ে এ সমাবেশে মিলিত হয়।  

রংপুর বিভাগীয় আহবায়ক আঃ কুদ্দুসের সভাপতিত্বে বক্তব্য রাখেন কেন্দ্রীয় কমিটির সদস্য বজলুর রশিদ ফিরোজ, জাহিদুল হক মিলু, রাজেকুজ্জামান রতন, নিথিল চন্দ্র, সমন্বয়ক, নারায়নগঞ্জ, জয়নাল আবেদীন মুকুল, সমন্বয়ক, নওগাঁ, গোলাম রব্বানী আহবায়ক, গাইবান্ধা, দেবাশীষ রায়, রাজশাহী, আব্দুল মুমিন, রংপুর প্রমূখ।  

বক্তারা তাদের বক্তব্যে বলেন, 'উজানে পানি সরিয়ে নেওয়ায় ভারতীয় আগ্রাসি তৎপরতা ও দেশের ভেতরে সরকারের ভ্রান্তনীতি ও দখল-দূষণে নদীর চেহারা খালে পরিণত হয়েছে। শুস্ক মৌসুম আসতে না আসতেই দেশের ৪র্থ বৃহত্তম নদী তিস্তার পানি প্রবাহ আশংকাজনক ভাবে কমে গেছে। ' 

তারা আরও বলেন, গত ২০ জানুয়ারি ১৭ তিস্তার পানি প্রবাহ ছিল ইতিহাসে সর্বনিম্ন ৪শত কিউসেক। ৩১৫ কি:মি: দীর্ঘ তিস্তা অববাহিকার ১১৫ কি:মি: ক্যাচমেন্ট এরিয়ার ১৭% পড়েছে বাংলাদেশে। তিস্তা আন্তর্জাতিক নদী হওয়া সত্ত্বেও ভারত একতরফা বাঁধ দিয়ে বিদ্যুৎ উৎপাদন ও ৫ লাখ ৪০ হাজার হেক্টর জমিতে সেচের জন্য পানি প্রত্যাহার করছে। ভারত আন্তর্জাতিক নিয়ম নীতি লঙ্ঘন করে আগত ৫৪টি নদীর উপর একতরফাভাবে বাঁধ নির্মাণ করছে।  

এছাড়াও বাসদসহ বিভিন্ন বাম প্রগতিশীল গণতান্ত্রিক দলসমূহের পক্ষ থেকে বার বার দাবি জানানো সত্ত্বেও ভারত ও বাংলাদেশ সরকারের কর্ণ গুহরে এই দাবি প্রবেশ করছে না। জোট-মহাজোটের ভোটের রাজনীতির কাছে দেশ, জনগণ, নদী ও প্রাণ-প্রকৃতি-পরিবেশ কোন কিছুই গুরুত্ব পায় না তাই বার বার আমাদের রোডমার্চের মত কর্মসূচি পালন করতে হচ্ছে।


মন্তব্য