kalerkantho


ভ্রাম্যমাণ আদালতের অভিযান

ভোলায় দুই দিনে সাত মণ জাটকা জব্দ, আটক ৫

ভোলা প্রতিনিধি    

১৫ ফেব্রুয়ারি, ২০১৭ ১৫:৫৬



ভোলায় দুই দিনে সাত মণ জাটকা জব্দ, আটক ৫

ভোলার বোরহানউদ্দিনে গত দুই দিনে বিভিন্ন বাজারে অভিযান চালিয়ে প্রায় সত মণ জাটকা জব্দ করেছেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় পাঁচ বিক্রেতাকে আটক করার পর তাদের কাছ থেকে ২০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।

বোরহানউদ্দিন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আ. কুদদূস ভ্রাম্যমাণ আদালতের নেতৃত্ব দেন।

বোরহানউদ্দিন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আ. কুদদূস জানান, তার নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত গতকাল মঙ্গলবার রাতে উপজেলার বরহানগঞ্জ বাজারে অভিযান চালান। এ সময় ওই বাজার থেকে প্রায় তিন মণ জব্দ করা হয়। এ ছাড়া জাটকা বিক্রির দায়ে বিক্রেতা বাবুল ও কালামকে আটক করা হয়। পরে তাদেরকে দোষী সাব্যস্ত করে মৎস্য রক্ষা ও সংরক্ষণ আইন ১৯৫০ এর ৪ ও ৫ ধারায় বিক্রেতাদের কাছ থেকে পাঁচ হাজার টাকা করে মোট ১০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। উপজেলা মৎস্য কর্মকর্তা মো. রুহুল কুদদূস এ সময় উপস্থিত ছিলেন।

এ ছাড়া রবিবার রাতে উপজেলার গঙ্গাপুর ইউনিয়নের জয়া বাজার ও বড়মানিকা ইউনিয়নের মানিকা বাজারে অভিযান চালানো হয়। এ সময় ওই দুই বাজার থেকে প্রায় চার মণ জাটকা ইলিশ মাছ জব্দ করে। জাটকা বিক্রির দায়ে বিক্রেতা আফসার ও কবিরকে আটক করা হয়।

পরে তাদেরকে দোষী সাব্যস্ত করে মৎস্য রক্ষা ও সংরক্ষণ আইন ১৯৫০ এর ৪ ও ৫ ধারায় বিক্রেতাদের কাছ থেকে পাঁচ হাজার টাকা করে মোট ১০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। জব্দকৃত জাটকা ইলিশ মাছ স্থানীয় বশিরিয়া হাফিজিয়া মাদ্রাসা, মারকাজ মসজিদ হাফিজিয়া মাদ্রাসা ও বোরহানউদ্দিন কওমী মাদ্রাসার দুঃস্থ ছাত্রদের মাঝে বিতরণ করা হয়।

ইউএনও আরো জানান, নভেম্বর থেকে এপ্রিল মাস পর্যন্ত জাটকা ইলিশ মাছ ধরা, বিক্রি, মজুদ, বাজারাতকরণ ও পরিবহন নিষিদ্ধ করেছে মৎস্য অধিদপ্তর। জাটকা সংরক্ষণের লক্ষ্যে প্রশাসন ও মৎস্য বিভাগের এ অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

 


মন্তব্য