kalerkantho


রোহিঙ্গাদের জন্য মালয়েশিয়ার ত্রাণ কক্সবাজারে

কালের কণ্ঠ অনলাইন   

১৫ ফেব্রুয়ারি, ২০১৭ ১৩:০৪



রোহিঙ্গাদের জন্য মালয়েশিয়ার ত্রাণ কক্সবাজারে

মিয়ানমার থেকে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের জন্য মালয়েশিয়া থেকে পাঠানো ত্রাণ কক্সবাজারে পৌঁছেছে। আজ বুধবার সকাল সাড়ে ৮টার দিকে চট্টগ্রাম বন্দর থেকে এই ত্রাণ কক্সবাজারের উখিয়া ও টেকনাফে এসে পৌঁছায়।

এর মধ্যে চাল, ডাল, কফি, চিনি, খাদ্যশস্য, ভোজ্য তেল, কম্বল ও চিকিৎসাসামগ্রীসহ প্রায় ৩৫ প্রকার পণ্য রয়েছে। গত ৩ ফেব্রুয়ারি নটিক্যাল আলিয়া নামের একটি জাহাজ ১৪৭২ টন ত্রাণ নিয়ে মালয়েশিয়া থেকে বাংলাদেশের উদ্দেশে রওনা দেয়। মঙ্গলবার চট্টগ্রাম বন্দরের সিসিটি জেটিতে পৌঁছালে জাহাজ থেকে ত্রাণগুলো খালাস করা হয়। এরপর রাতেই সড়ক পথে কক্সবাজারের উখিয়া ও টেকনাফে নিয়ে আসা হয় তা।

ত্রাণ বিতরণ সমন্বয় কমিটির প্রধান ও কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) বলেন, উখিয়া ও টেকনাফ খাদ্য গুদামে রাখা হয়েছে ত্রাণ। একটি তালিকা করে টিকিটের মাধ্যমে চারটি স্পটে পর্যায়ক্রমে রোহিঙ্গাদের ১৫ হাজার পরিবারের মাঝে এগুলো বিতরণ করা হবে। এর মধ্যে সাড়ে পাঁচ হাজার পরিবার টেকনাফে এবং সাড়ে ৯ হাজার পরিবার উখিয়ায় আশ্রয় নিয়েছে। এদিকে ত্রাণ বিতরণের জন্য দুটি সমন্বয় কমিটি গঠন করা হয়েছে। এর মধ্যে কক্সবাজার অতিরিক্ত জেলা প্রশাসককে প্রধান করে জেলা পর্যায়ে একটি কমিটি এবং উপজেলা নির্বাহী কর্মকর্তাকে প্রধান করে উপজেলা পর্যায়ে অন্য একটি কমিটি করা হয়।

উল্লেখ্য, ২০১৬ সালের ৯ অক্টোবর মিয়ানমারের বাংলাদেশ সীমান্তবর্তী এলাকায় সে দেশের সীমান্তরক্ষী বাহিনীর বেশ কয়েকটি নিরাপত্তা চৌকিতে হামলার ঘটনা ঘটে। এতে সীমান্ত পুলিশের ১২ সদস্য নিহত হয়। ওই হামলার জন্য রোহিঙ্গা মুসলমানদের দায়ী করে আসছে মিয়ানমারের নিরাপত্তা বাহিনী। এরপর থেকে সীমান্তের বিভিন্ন পয়েন্ট দিয়ে বাংলাদেশে রোহিঙ্গাদের অনুপ্রবেশ অব্যাহত রয়েছে। জাতিসংঘের হিসাব অনুযায়ী, এ পর্যন্ত প্রায় ৭০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

 


মন্তব্য