kalerkantho


এসএসসি পরীক্ষা

আশুগঞ্জে প্রশ্নপত্র ফাঁসের চেষ্টায় কেন্দ্র সচিবকে অব্যাহতি

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি    

১২ ফেব্রুয়ারি, ২০১৭ ১৯:২৬



আশুগঞ্জে প্রশ্নপত্র ফাঁসের চেষ্টায় কেন্দ্র সচিবকে অব্যাহতি

ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জের আড়াইসিধা কে বি উচ্চ বিদ্যালয়ে এসএসসি পরীক্ষা কেন্দ্রের সচিবের দায়িত্বে থাকা ও ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আশরাফ উদ্দিনকে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। সময়ের আগেই প্রশ্নপত্র খোলে ফেলায় দায়িত্বে অবহেলার অভিযোগে তাকে অব্যাহতি দেওয়া হয়।

একই সঙ্গে বিষয়টি লিখিতভাবে কুমিল্লা শিক্ষা বোর্ডকে অবহিত করা হয়েছে। আজ রবিবার গণিত পরীক্ষা চলাকালে আড়াইসিধা কে বি উচ্চ বিদ্যালয়ে এ ঘটনা ঘটে। এ ঘটনার পর ওই পরীক্ষা কেন্দ্রে নতুন কেন্দ্র সচিব নিয়োগ দেওয়া হয়েছে।  
 
খোঁজ নিয়ে জানা গেছে, আড়াইসিধা বিদ্যালয় কেন্দ্রের সচিব ছিলেন ওই বিদ্যালয়েরই প্রধান শিক্ষক মো. আশরাফ উদ্দিন। আজ রবিবার পরীক্ষা শুরুর প্রায় এক ঘন্টা আগে তিনি প্রশ্ন খুলে ফেলেন ও দুটি প্রশ্ন নিয়ে স্কুলের একটি বাথরুমে চলে যান। নিয়ম অনুসারে সর্বোচ্চ আধা ঘণ্টা আগে প্রশ্ন খোলা যেতে পারে। এছাড়া কেন্দ্র সচিব তার কাছে অকারণে কোনো প্রশ্ন রাখতে পারবেন না। কেন্দ্র সচিবের বিষয়টি নজরে এলে সংশ্লিষ্টদের তা অবহিত করা হয়। খবর পেয়ে সংশ্লিষ্ট অনেকে সেখানে ছুটে যান ও প্রধান শিক্ষকের পকেট থেকে দুটি প্রশ্নপত্র উদ্ধার করেন।  

এ ব্যাপারে আশুগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. আবুল হোসেন কালের কণ্ঠকে জানান, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি), আশুগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা, জেলা শিক্ষা কমকতাসহ তিনি সেখানে ছুটে যান। প্রধান শিক্ষকের পকেট থেকে দুটি প্রশ্নপত্র পাওয়া গেলে তাৎক্ষণিকভাবে তাকে অব্যাহতি দেওয়া হয়। বাথরুমে প্রশ্ন নিয়ে যাওয়ার বিষয়টি সন্দেহজনক বলে মনে করা হয়।  

কেন্দ্র সচিবকে অব্যাহতি দেওয়ার বিষয়টি নিশ্চিত করে আশুগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আমিরুল কায়সার জানান, ওই শিক্ষকের মোবাইল ফোনও চেক করা হয়েছে। তিনি কেন প্রশ্ন নিয়ে বাথরুমে গেলেন সে বিষয়টি জানার চেষ্টা চলছে।


মন্তব্য