kalerkantho


৮টি রেল স্টেশনে নির্মাণ করা হবে স্টেক ইয়ার্ড

পার্বতীপুর প্রতিনিধি   

৭ ফেব্রুয়ারি, ২০১৭ ১৭:০৫



৮টি রেল স্টেশনে নির্মাণ করা হবে স্টেক ইয়ার্ড

দিনাজপুরের পার্বতীপুরে অবস্থিত মধ্যপাড়া পাথর খনির উন্নতমানের পাথর সারা দেশে ব্যবহার করতে এবং গ্রাহককে আকৃষ্ট করার লক্ষ্যে দেশের বিভিন্ন জায়গায় ৮টি রেল স্টেশনে স্টেক ইয়ার্ড নির্মাণ করা হবে। এসব ইয়ার্ডে মধ্যপাড়ার উত্তোলনকৃত পাথরের মজুদ গড়ে তোলা হবে।  

রেল ও নদীপথে পাথর পরিবহন করে যারা ব্যবসা করেন তাদের সুবিধার্থে এই ইয়ার্ড নির্মাণের পরিকল্পনা নেওয়া হয়েছে। মধ্যপাড়া কঠিন শিলা খনির একটি সূত্রে বলা হয়েছে, পাথর বাজারজাত করার লক্ষ্যে বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাড়ে অবস্থিত সিরাজগঞ্জ, ঈশ্বরদী, খুলনা, ভাটিয়াপাড়া, যশোর, নওয়াপাড়া, ফরিদপুর ও গোয়ালন্দ ঘাটে স্টেক ইয়ার্ড করা হবে। এসব স্টেক ইয়ার্ড থেকে অল্প সময়ের মধ্যেই দ্রুত পাথর ক্রয় করে রেল ও নদী পথে নিজ নিজ গন্তব্যে নিয়ে যাওয়ার সুযোগ পাবে পাথর ব্যবসায়ী ও ঠিকাদারগণ।

এ ব্যাপারে মধ্যপাড়া কঠিন শিলা খনির ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মোঃ মাহমুদ খান বলেন, "স্টেক ইয়ার্ড করার লক্ষ্যে উল্লেখিত স্থানসমূহে স্ট্যাডি জরিপ সম্পন্ন করে পেট্রোবাংলার চেয়ারম্যান বরাবর প্রতিবেদন জমা দেওয়া হয়েছে। ওইসব স্থানসমূহে অফিস ও মালামাল রাখার জায়গা বরাদ্দ নিতে অচিরেই রেল ও নৌ-পরিবহন মন্ত্রনালয়ের সাথে আলাপ-আলোচনা শুরু করা হবে। "

ব্যবস্থাপনা পরিচালক আরও বলেন, "খনি থেকে দ্রুত পাথর উত্তোলন ও মজুদ গড়ে তুলতে বিভিন্ন দেশ থেকে অত্যাধুনিক যন্ত্রপাতি ও যন্ত্রাংশ আমদানির পর ইতিমধ্যেই সেসব যন্ত্রপাতি খনির ভূগর্ভে স্থাপন করা হয়েছে। এসব মেশিন ও যন্ত্রপাতি ব্যবহারের মাধ্যমে খনির ভূগর্ভে পাথর কেটে রাস্তা ও রেল লাইন তৈরির কাজ শুরু করা হয়েছে। পাশাপাশি স্টোপ (উৎপাদন ইউনিট) তৈরির কাজও চলছে দ্রুত গতিতে। "


মন্তব্য