kalerkantho


ভূমিদস্যুদের কবলে ভোলা বেতুয়া নদী

অন্যান্য   

৫ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



ভূমিদস্যুদের কবলে ভোলা বেতুয়া নদী

এক সময় বেতুয়া নদী হিসেবে পরিচিত ভোলা খাল আজ পরিণত হয়েছে ড্রেনে।  দখলদারদের দৌরাত্মের কারণে নদী থেকে খালের পর এখন যেন ড্রেনে পরিণত হয়েছে প্রায় দুই শতাধিক বছরের পুরনো ঐতিহ্যবাহী এ ভোলা খাল।

খালের দুই পাড় ভরাট করে যে যেভাবে পারছে বসতঘর, দোকানপাট ও ঘড়-বাড়ি গড়ে তুলছে। স্থানীয় প্রভাবশালী চক্র যেন এ খালটি দখলের প্রতিযোগিতায় নেমেছেন। প্রায় প্রতিদিনই খালের কোন না কোন অংশ দখল হয়ে যাচ্ছে।

থেমে নেই প্রশাসনও, জেলা সদর রোডের বিকল্প সড়ক হিসেবে এ খালের পাড় বেঁধে প্রায় এক কিলোমিটার পাকা সড়ক নির্মাণ করেছে স্থানীয় পৌরসভা। খালের ওপর দিয়েই কাশিস্বর ব্রিজ থেকে বাংলা স্কুল ব্রিজ পর্যন্ত প্রায় ৩৫ ফুট প্রস্থ বিকল্প সড়কটির স্থায়িত্বের জন্য আবার নির্মাণ করা হয়েছে একটি গাইডওয়াল।

ভোলার প্রাণ বলে খ্যাত এ খালটি ভরাট হয়ে গেলে পরিবেশের ওপর মারাত্মক প্রভাব পড়বে বলে মনে করছেন পরিবেশবিদরা। এ ছাড়া ভোলা খালের ওপর নতুন করে কয়েকটি ব্রিজ নির্মাণ করায় বর্তমানে খালের পানির গতিপথ রুদ্ধ হয়ে গেছে। এতে করে আগামী বর্ষা মৌসুমে শহরে জলাবদ্ধতারও আশঙ্কা করা হচ্ছে।

অবিলম্বে ভোলা খালের দুই পাড় দখলমুক্ত করে খালটি পূনঃখননের জন্য বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এমপি জেলা প্রশাসক ও পুলিশ সুপারকে নির্দেশ দেন।

ভোলা খালটি দূষণমুক্ত ও দখলমুক রাখার দাবি জানিয়ে 'বেলা'র দায়ের করা মামলার প্রেক্ষিতে উচ্চ আদালত ভোলা খাল দুষণমুক্ত ও দখলমুক্ত করার জন্য সংশ্লিষ্টকে নির্দেশ দিয়েছেন। এর প্রেক্ষিতে প্রশাসন মাঠ পর্যায়ে কাজ শুরু করেছে।


মন্তব্য