kalerkantho


বেনাপোল বন্দরে আমদানি-রপ্তানি বন্ধ

কালের কণ্ঠ অনলাইন   

৫ ফেব্রুয়ারি, ২০১৭ ১৩:৩৮



বেনাপোল বন্দরে আমদানি-রপ্তানি বন্ধ

ভারতীয় ব্যবসায়ীদের আন্দোলনের কারণে দ্বিতীয় দিনের মত রবিবারও বেনাপোল বন্দর দিয়ে সকল পণ্যের আমদানি-রপ্তানি বন্ধ রয়েছে। এতে দু’দেশের বন্দরে আটকা পড়েছে শতশত পণ্য বোঝাই ট্রাক।


বেনাপোল চেকপোস্ট কাস্টম'র সহকারী কমিশনার আলী রেজা হায়দার জানান শনিবার সকাল থেকে ভারতীয় ব্যবসায়ীরা বাংলাদেশে পণ্য রপ্তানি বন্ধ রাখে। আজ রবিবার সকাল থেকে তারা বাংলাদেশ থেকে পণ্য নেয়াও বন্ধ করে দিয়েছে। ফলে আমদানি-রপ্তানি বন্ধ হয়ে গেছে।
ভারতের পেট্রাপোল বন্দরের সি এন্ড এফ এজেন্ট স্টাফ ওয়েল ফেয়ার এসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চন্দ্র জানান, পেট্রাপোল কাস্টম কর্তৃপক্ষ বন্দরের ১০টি   ট্রান্সপোর্ট ব্যবসায়ীকে প্রথম সারির ব্যবসায়ী মূল্যায়ন করে তাদেরকে সাধারণ ব্যবসায়ীদের আগে বিশেষ রপ্তানি সুবিধা দিয়ে আসছিল। নিয়ম বহির্ভূতভাবে এই সুবিধা দেয়ার প্রতিবাদে শনিবার দু’দেশের মধ্যে আমদানি বন্ধ করে দেয় ভারতের অন্য সাধারণ ব্যবসায়ীরা। তবে গতকাল শনিবার রপ্তানি বাণিজ্য চালু ছিল। তাদের দাবি না মানায় রবিবার সকাল থেকে অনির্দিষ্ট কালের জন্য ধর্মঘট ডেকে আমদানি- রপ্তানি উভয়ই বন্ধ করে দেয় আন্দোলনকারীরা। রবিবার দুপুরে ভারতীয় কাস্টমসের সাথে ব্যবসায়ীদের বৈঠক হবে বলে জানা গেছে।
এদিকে আমদানি-রপ্তানি বন্ধ থাকার কারণে দু’দেশের বন্দর এলাকায় আটকা পড়েছে শতশত পণ্যবাহী ট্রাক। যার অধিকাংশই বাংলাদেশের শতভাগ গার্মেন্টস শিল্পের কাঁচা মাল রয়েছে। তবে দু’দেশের মধ্যে যাত্রী চলাচল স্বাভাবিক রয়েছে।


মন্তব্য