kalerkantho

25th march banner

দেওয়ানগঞ্জে ফের হাতির তাণ্ডব

জামালপুর প্রতিনিধি   

২ ফেব্রুয়ারি, ২০১৭ ২২:১২



দেওয়ানগঞ্জে ফের হাতির তাণ্ডব

জামালপুরের দেওয়ানগঞ্জে ফের হাতির তান্ডব শুরু হয়েছে। দেওয়ানগঞ্জের পাররামরামপুর ইউনিয়নের পাথরেরচর ও চেংটিমারী গ্রামে বুধবার রাতে ভারতীয় বন্য হাতি প্রবেশ করে বৃহস্পতিবার দুপুর পর্যন্ত তাণ্ডব চালিয়েছে। এতে ওই দুই গ্রামের ৬ টি বাড়িঘর এবং ভুট্টা ও গম ক্ষেতের ব্যপক ক্ষতি হয়েছে।

পাররামরামপুর ইউপি চেয়ারম্যান ফজলে রাব্বী জুয়ের জানান, গত ৪ দিন ধরে প্রতিদিনই ভারত থেকে ৫০-৬০টি বন্য হাতি বাংলাদেশের অভ্যন্তরে প্রবেশ করছে। বুধবার রাতেও সীমান্তবর্তী পাথরেরচর ও চেংটিমারী গ্রামে হাতির পাল ঢুকে প্রায় ৩০ হেক্টর জমির ভুট্টা ও গম  ক্ষেত বিনষ্ট করেছে। হাতির আক্রমণ থেকে বাঁচতে এলাকাবাসী ও হাতীর মধ্যে বৃহস্পতিবার সকালে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। হাতী তাড়াতে এলাবাসী নির্ঘুর রাত পার করছেন। তারা মশাল জ্বালিয়ে, পটকা ফাটিয়ে এবং টিন পিটিয়ে বাজনা বাজিয়ে হাতি তাড়ানোর চেষ্টা করছেন। দিনের বেলায় হাতির পালটি পাহাড়ের গহিন জঙ্গলে প্রবেশ করে আবার রাত হলেই লুকালয়ে চলে আসে।
হাতির তাণ্ডবে বুধবার রাতে সীমান্তবর্তী ওই দুই গ্রামের সামেজ উদ্দিন, মুসলিম উদ্দিন, লাল চান, আনছার আলী, আবেদ আলী, জহুর আলী, ইউছুব আলী, হাবিবুর রহমান, ইউনুছ আলী ও আঃ আজিজসহ প্রায় ৫০ জন কৃষকের ভুট্টা ও গম ক্ষেতের ব্যাপক ক্ষতি হয়েছে। চেংটিমারী গ্রামের আব্দুল কদ্দুছ মিয়ার বাড়িতে ঢুকে তার বসত পাকা ঘর ভাংচুর করেছে।
দেওয়ানগঞ্জ উপজেলার নির্বাহী অফিসার মোহাম্মদ সাইফুল ইসলাম জানান, তিনি  বন্য হাতির তাণ্ডবে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন। তিনি স্থানীয় জনগণকে হাতির আক্রমণ থেকে মুক্ত থাকার জন্য সকলকে নিরাপদ দুরত্বে সতর্ক থাকতে অনুরোধ করেছেন।


মন্তব্য