kalerkantho

26th march banner

টেকনাফে নৌকাসহ ২০ রোহিঙ্গাকে ফেরত পাঠাল বিজিবি

কালের কণ্ঠ অনলাইন   

১১ জানুয়ারি, ২০১৭ ২১:৪২



টেকনাফে নৌকাসহ ২০ রোহিঙ্গাকে ফেরত পাঠাল বিজিবি

কক্সবাজারের টেকনাফে অনুপ্রবেশকালে কমপক্ষে ২০ জন রোহিঙ্গাসহ একটি নৌকা ফেরত পাঠিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। আজ বুধবার ভোরে উপজেলার হোয়াইক্যং ইউনিয়নের ঝিমংখালী পয়েন্ট দিয়ে নাফ নদী পার হয়ে অনুপ্রবেশের সময় তাদের ফেরত পাঠানো হয়।

এ বিষয়টি নিশ্চিত করে টেকনাফ-২ বিজিবি ব্যাটালিয়নের উপ-অধিনায়ক মেজর আবু রাসেল ছিদ্দিকী জানান, বিজিবি সদস্যরা রাত-দিন তৎপর থাকায় টেকনাফ সীমান্ত দিয়ে রোহিঙ্গা অনুপ্রবেশ কমেছে।

তিনি আরও জানান, চলতি বছরে টেকনাফ সীমান্ত দিয়ে রোহিঙ্গা অনুপ্রবেশ কমেছে। কেননা চলতি মাসের ৮ জানুয়ারি (বুধবার) ভোর পর্যন্ত আট নৌকায় প্রায় ১২০ জনের মতো রোহিঙ্গাকে উপজেলার বিভিন্ন সীমান্ত দিয়ে ফেরত পাঠানো হয়েছে। কোনো পয়েন্ট দিয়ে যাতে নতুন করে আর কোনো রোহিঙ্গা অনুপ্রবেশ করতে না পারে সেজন্য বিজিবির টহল বৃদ্ধি করা হয়েছে।

প্রসঙ্গত, গত বছরের অক্টোবরে মিয়ানমারের রাখাইন রাজ্যের সীমান্ত চৌকিতে হামলায় ৯ সীমান্তরক্ষী নিহত হয়। এজন্য রোহিঙ্গা সন্ত্রাসীদের দায়ী করে রাজ্যটিতে সন্ত্রাসবিরোধী অভিযানে নামে দেশটির সেনাবাহিনী। তবে অভিযানের নামে রোহিঙ্গাদের ওপর সেনাবাহিনী বর্বরতা চালাচ্ছে বলে অভিযোগ উঠেছে। সেনাবাহিনীর বর্বরতা থেকে বাঁচতে নাফ নদী পার হয়ে সীমান্ত দিয়ে দলে দলে রোহিঙ্গারা আশ্রয়ের প্রত্যাশায় বাংলাদেশে ঢুকছে।


মন্তব্য