kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


রবিবার থেকে কক্সবাজারে তাঁত শিল্পে ৪০ জনের প্রশিক্ষণ শুরু

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার   

২২ অক্টোবর, ২০১৬ ২১:১২



রবিবার থেকে কক্সবাজারে তাঁত শিল্পে ৪০ জনের প্রশিক্ষণ শুরু

কক্সবাজারে তাঁত শিল্পীদের পেশাগত দক্ষতা উন্নয়নে ৪০ জনকে প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। তাদেরকে ১৪ দিনের প্রশিক্ষণে বিভিন্ন কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।

বাংলাদেশ তাঁত বোর্ডের অধীনে চকরিয়া উপজেলার হারবাং এলাকায় আগামীকাল রবিবার থেকে হাতে কলমে এ প্রশিক্ষণ শুরু হবে। এ ছাড়াও অবহেলিত ও মৃত প্রায় তাঁত শিল্পে প্রাণ ফিরিয়ে আনতে এই শিল্পে জড়িতদের পেশাগত দক্ষতা উন্নয়নে ভ্রাম্যমাণ এ প্রশিক্ষণ শেষে সনদ দেওয়া হবে। দেওয়া হবে আরো উন্নত প্রশিক্ষণসহ সরকারী সুযোগ সুবিধা।
 
এ লক্ষ্যে আজ শনিবার সকালে কক্সবাজার শহরের বিয়াম ফাউন্ডেশনের হল রুমে তাঁত শিল্পীদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। একই সঙ্গে ওই সভায় ১৪ দিনের প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করা হয়। এ সময় তাঁত শিল্পে জড়িত শতাধিক নারী-পুরুষ উপস্থিত ছিলেন।
 
সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ তাঁত বোর্ডের  চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) জসীম উদ্দিন আহমেদ। তিনি বলেন, দেশিয় বস্ত্রের ৪১ শতাংশ তাঁত শিল্প থেকে আসে। আরো অনেক চাহিদা থাকা সত্ত্বেও উন্নত প্রযুক্তি, যোগান, অর্থনৈতিক সহায়তার অভাবে তাঁত শিল্প এগুতে পারছে না। কৃষির চেয়ে তাঁত শিল্প নিয়ে কাজ করার অনেক সুযোগ রয়েছে। এ শিল্পকে অস্বীকারের সুযোগ নেই। ইতিমধ্যে এজন্য ক্ষুদ্র ঋণের জন্য ১৫০ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।
 
কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক কাজি মো. আবদুর রহমানের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথির স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ তাঁত বোর্ডের সদস্য আবুল কাশেম মো. বোরহান উদ্দিন ও  কক্সবাজার সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহীনুর ইসলাম। সভা পরিচালনা করেন বাংলাদেশ তাঁত বোর্ডের ডিজিএম (অপারেশন) এএসএম গোলাম মোর্তজা।  


মন্তব্য