kalerkantho


তিন চাকার নৌকার ভ্যানে নেত্রকোনা থেকে

কালের কণ্ঠ অনলাইন   

২২ অক্টোবর, ২০১৬ ১৪:১৭



তিন চাকার নৌকার ভ্যানে নেত্রকোনা থেকে

আজ থেকে ৪৫ বছর আগে বঙ্গবন্ধু মাথায় হাত রেখে ছাত্রলীগ আওয়ামী লীগ করতে বলেছিলেন। তাই সুদূর নেত্রকোনা থেকে ভ্যানের নৌকায় ছয় দিনের পথ পাড়ি দিয়ে হাজির হয়েছেন আওয়ামী লীগের ২০তম জাতীয় সম্মেলনে। বঙ্গবন্ধুপাগল নেত্রকোনার মো. সিদ্দিক মিয়ার দেখা মিলল আজ শনিবার শাহবাগের জাতীয় জাদুঘরের সামনে। জাতীয় পতাকা হাতে নিয়ে নৌকা আকৃতির তিন চাকার ভ্যানের ওপর বসে আছেন দুই শিশুপুত্রকে নিয়ে। উৎসুক জনতা ভিড় জমিয়েছে সিদ্দিকের সেই নৌকা আকৃতির ভ্যানের সামনে।

কীভাবে বঙ্গবন্ধুর মোহে আকৃষ্ট হয়েছিলেন এমন প্রশ্নের জবাবে ষাটোর্ধ্ব সিদ্দিক বলেন, যুদ্ধের আগের বছর বঙ্গবন্ধু নেত্রকোনা সরকারি কলেজে গিয়েছিলেন। তখন ভিড় ঠেলে বঙ্গবন্ধুর সান্নিধ্য পাই। এ সময় তিনি আমার মাথায় হাত রেখে বললেন 'কোন ক্লাসে পড়?' আমি বললাম ক্লাস ফাইভে পড়ি। এরপর বঙ্গবন্ধু বললেন, বড় হয়ে ছাত্রলীগ, যুবলীগ ও আওয়ামী লীগ করবা। সেই থেকে বঙ্গবন্ধু এবং আওয়ামী লীগের প্রেমে পাগল হয়ে পড়েছি। ২০তম সম্মেলনে আসার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ২০-২৫ দিন আগে ১৭ হাজার টাকা খরচ করে ভ্যান আকৃতির তিনচাকার নৌকা তৈরি করি।

সাকিব (৭) ও আসিফ (৫) দুই ছেলেকে সঙ্গে নিয়ে ছয় দিন আগে রওনা দেন। সারাপথ ভ্যান চালিয়ে এসে ধানমণ্ডিতে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেনের বাসায় উঠি। একরাত ওখানে থেকে সকালে সমাবেশে এসেছি, বলেন সিদ্দিক। ছোট দুই ছেলেকে কেন নিয়ে এসেছি এ জন্য আহমদ হোসেনের কাছে বকা-ঝকাও খেয়েছি। তারপরও উচ্ছ্বাসের শেষ নেই বলে জানালেন সিদ্দিক। ছেলেদেরকেও নিজের মতো করে বঙ্গবন্ধুর পতাকাতলে নিয়ে আসার উদ্দেশ্যে তাদেরকে ঢাকা আনা। আওয়ামী লীগ করে কী পেতে চান? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, উদ্দেশ্য একটাই, চাওয়া-পাওয়া একটাই, শুধু জীবনে একবার বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনর সাক্ষাৎ পাওয়া। তার বিশ্বাস একদিন না একদিন নেত্রীর দেখা পাবেনই।

 


মন্তব্য