kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


জঙ্গিবাদ প্রতিরোধে বরগুনার স্কুলে স্কুলে জেলা পুলিশের ভিন্ন উদ্যোগ

বরগুনা প্রতিনিধি    

১৮ অক্টোবর, ২০১৬ ২২:২৪



জঙ্গিবাদ প্রতিরোধে বরগুনার স্কুলে স্কুলে জেলা পুলিশের ভিন্ন উদ্যোগ

‘জঙ্গিবাদের বিরুদ্ধে রুখে দাড়াই একসাথে’-এ শ্লোগানে বরগুনার বিভিন্ন স্কুলে জঙ্গিবাদ, মাদক ও ইভটিজিংসহ সকল প্রকার অপরাধমূলক কর্মকাণ্ডের বিরুদ্ধে প্রচার ও প্রচারণা চালিয়ে যাচ্ছে বরগুনা জেলা পুলিশ। একই সাথে তরুণ প্রজন্মের মাঝে দেশপ্রেম জাগিয়ে তুলতে স্কুলে স্কুলে আয়োজন করা হচ্ছে দেশপ্রেম ও ক্যারিয়ার ভাবনা বিষয়ক আলোচনা অনুষ্ঠান।

এরই ধারাবাহিকতায় বরগুনার পুলিশ সুপার বিজয় বসাকের উদ্যোগে আজ মঙ্গলবার দিনব্যাপী বরগুনা সদর উপজেলার চান্দখালী কদভানু মেমোরিয়াল বালিকা মাধ্যমিক বিদ্যালয় ও গৌরীচন্না নওয়াব সলিমুল্লাহ মাধ্যমিক বিদ্যালয়ের নবম ও দশম শ্রেণির শিক্ষার্থীদের নিয়ে পৃথক দুটি আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আলোচনা অনুষ্ঠানে শিক্ষার্থীদের ক্যারিয়ার ভাবনা, মানবীয় গুনাবলীর বিকাশ এবং দেশপ্রেম বিষয়ে আলোচনা করেন পুলিশ সুপার বিজয় বসাক। এ সময় শিক্ষার্থীদের মানবিক গুণাবলী ও দেশপ্রেমে উদ্বুদ্ধ করতে মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে শিক্ষামূলক বিভিন্ন ভিডিও ক্লিপস প্রদর্শন করা হয়।  

আলোচনা অনুষ্ঠান শেষে উন্নয়ন সংগঠন সাজিদ সোবহান ফাউন্ডেশনের সহযোগিতায় দুটি বিদ্যালয়ের ৪০০ শিক্ষার্থীদের মাঝে বনজ ও ফলজ বিভিন্ন প্রজাতীর ৮০০ গাছের চারা বিতরণ করেছে বরগুনা জেলা পুলিশ।

এ সময় পুলিশ সুপার বিজয় বসাকের সাথে আরও উপস্থিত ছিলেন বরগুনা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রিয়াজ হোসেন পিপিএম, বরগুনা প্রেসক্লাব সভাপতি মোঃ হাসানুর রহমান ঝন্টুসহ বিদ্যালয়ের শিক্ষক ও প্রধান শিক্ষকসহ বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সদস্যবৃন্দ।

জেলা পুলিশের এসব কর্মসূচি প্রসঙ্গে বরগুনার পুলিশ সুপার বিজয় বসাক জানান, মানুষ হিসেবে প্রত্যেক মানুষেরই মানবিক দায়িত্ব রয়েছে। স্বাধীন সার্বভৌম বাংলাদেশের নাগরিক হিসেবেও দেশের প্রতি আমাদের অনেক দায় আছে। সেই দায়বোধের জায়গা থেকে বরগুনা জেলা পুলিশ আইনশৃঙ্খলা রক্ষার পাশাপাশি এসব কর্মসূচি বাস্তবায়ন করে যাচ্ছে।  

তিনি আরও বলেন, তরুণ প্রজন্মের মাঝে দেশপ্রেম জাগিয়ে তুলতে হবে। জীবনের শুরু থেকেই তরুণ প্রজন্মকে আইনের প্রতি শ্রদ্ধাশীল করে গড়ে তোলা সম্ভব হলে বাংলাদেশ এগিয়ে যাবে।

বরগুনা জেলা পুলিশ সূত্রে জানা গেছে, চলতি বছর বরগুনার ছয়টি উপজেলার ১৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় পাঁচ হাজার শিক্ষার্থীকে জঙ্গিবাদ, মাদক ও ইভটিজিংসহ সকল প্রকার অপরাধমূলক কর্মকাণ্ডের বিরুদ্ধে প্রচার ও প্রচারণায় সম্পৃক্ত করা হয়েছে। একই সঙ্গে এসব শিক্ষার্থীদের মাঝে প্রায় ১০ হাজার দেশিয় প্রজাতির গাছের চারা বিতরণ করা হয়েছে।


মন্তব্য