kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


বাংলাদেশিদের প্রশংসায় বিশ্বব্যাংক প্রেসিডেন্ট

কালের কণ্ঠ অনলাইন   

১৮ অক্টোবর, ২০১৬ ১৪:১৭



বাংলাদেশিদের প্রশংসায় বিশ্বব্যাংক প্রেসিডেন্ট

বরিশাল সফরে এসে বাংলাদেশের নাগরিকদের উচ্ছ্বসিত প্রশংসা করেছেন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম। তিনি বলেছেন, বাংলাদেশের লোকেরা পরিশ্রমী।

খুব কাজ করতে জানে। এরা সহজেই পিছিয়ে পড়ে না। এদের অগ্রগতি দেখে আমরা আরও প্রকল্পের মাধ্যমে অর্থায়ন করবো। আজ মঙ্গলবার সকাল ৯টার দিকে মি. কিম বিশ্বব্যাংকের অর্থায়নে পরিচালিত নতুন জীবন প্রকল্পের মাধ্যমে বরিশাল জেলার বাবুগঞ্জ উপজেলার দক্ষিণ রাকুদিয়া গ্রামের গ্রাম সমিতির সদস্যদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।

এ সময় ইয়ং বলেন, যে সমস্ত গরিব নারীদের জীবন পরিবর্তন হয়েছে তাদের সঙ্গে কথা বলতে পেরে আমি খুবই খুশি। আমরা বিশ্বব্যাংকের পক্ষ থেকে অর্থায়ন করার আগে এই দরিদ্র নারীরা প্রশিক্ষণ পাননি, তাদের সন্তানরা স্কুলে যেত না। তারা এখান থেকে প্রশিক্ষণ পেয়ে সবজি চাষ, হাঁস-মুরগি পালন, মাছের চাষ, ক্ষুদ্র ব্যবসার মাধ্যমে ভালো আয় করছেন। তাদের সন্তানেরা পড়ালেখা করছে এবং তারা উন্নতির দিকে যাচ্ছেন। নারীদের উন্নয়ন ও ক্ষমতায়নে বিশ্বব্যাংকের পক্ষ থেকে আরও সহায়তা দেওয়া হবে যাতে দরিদ্র ও অতিদরিদ্র নারীরা আরও উন্নতি করতে পারেন।

এরপর বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট সাড়ে ৯টায় উজিরপুরের ভরসাকাঠিতে যান। সেখানে ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্র পরিদর্শন করেন। এই আশ্রয়কেন্দ্রে ভরসাকাঠি সরকারি প্রাথমিক বিদ্যায়লেয় শিক্ষার্থীদের সঙ্গে কুশল বিনিময় করেন এবং বিদ্যালয় প্রাঙ্গণে একটি নারিকেল গাছের চারা রোপণ করেন। এরপর বিশ্বব্যাংকের সহায়তায় দেওয়া সৌরবিদ্যুৎ ব্যবহারকারীদের সঙ্গে কথা বলেন। বেলা সাড়ে ১১টায় বরিশাল বিমান বন্দর থেকে ঢাকার উদ্দেশে রওয়ানা হন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম।

 


মন্তব্য