kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


আশুলিয়ায় উইন্ডি’র দুই কর্মকর্তার অপসারণ দাবিতে বিক্ষোভ, ছুটি ঘোষণা

নিজস্ব প্রতিবেদক, সাভার (ঢাকা)   

১৭ অক্টোবর, ২০১৬ ২০:৩০



আশুলিয়ায় উইন্ডি’র দুই কর্মকর্তার অপসারণ দাবিতে বিক্ষোভ, ছুটি ঘোষণা

আশুলিয়ায় উইন্ডি অ্যাপারেলস-এ এক নারী পোশাক শ্রমিকের মৃত্যুর ঘটনায় শ্রমিকরা এবার দুই কর্মকর্তার অপসারণ দাবি করলেন। ওই কর্মকর্তার অপসারণের দাবিতে তারা আজ সোমবার দুপুরে বিক্ষোভ করে।

পরে অপ্রীতিকর ঘটনা ঘটার আশঙ্কায় সোমবারের জন্য কারখানাটি ছুটি ঘোষণা করেছে মালিকপক্ষ।

শ্রমিকদের সঙ্গে আলাপ করে জানা যায়, শিল্পাঞ্চলের বাইপাইল-আব্দুল্লাহপুর মহাসড়কের আশুলিয়ার ছয়তলা এলাকায় উইন্ডি গ্রুপের ইউন্ডি অ্যাপারেলন্স কারখানায় গত ১৩ অক্টোবর দুপুরে কারখানার ভিতরে অসুস্থ হয়ে তাসলিমা বেগম নামের এক নারী পোশাক শ্রমিকের মৃত্যু হয়। কারখানা কর্তৃপক্ষ তাকে ছুটি না দেওয়ায় ওই শ্রমিকের মৃত্যু হয়েছে বলে দাবি করে ওই শ্রমিকের সহকর্মীরা। এ ঘটনায় আজ সোমবার ওই কারখানার প্রায় তিন হাজার শ্রমিক কারখানায় প্রবেশ করে উৎপাদন বন্ধ রেখে কারখানার ডেপুটি জেনারেল ম্যানেজার মানিক ও লাইনচীপ আলম মিয়াকে কারখানা থেকে অপসারণের দাবিতে বিক্ষোভ করে। পরে অপ্রীতিকর ঘটনা ঘটার আশঙ্কায় সোমবারের জন্য কারখানাটি ছুটি ঘোষণা করে মালিকপক্ষ। এরপর শ্রমিকরা বাড়ি ফিরে যায়। ওই দুই কর্মকর্তাকে অপসারণ না করা পর্যন্ত কাজে যোগ দিবেন না বলে জানিয়েছে শ্রমিকরা।  

এদিকে বিক্ষোভ করায় কারখানা কর্তৃপক্ষের ভাড়াটে সন্ত্রাসীরা ও ঝুট ব্যবসায়ীরা কয়েকজন শ্রমিককে হত্যার হুমকি দিয়েছেন বলে অভিযোগ করেছেন শ্রমিকরা।

এ ব্যাপারে শিল্প পুলিশ-১ সাভার-আশুলিয়া জোনোর পরিচালক পুলিশ সুপার (এসপি) মোস্তাফিজুর রহমান বলেন, উইন্ডি অ্যাপারেলস- এর নিহত শ্রমিকের অভিভাবককে আইনগতভাবে তার প্রাপ্য দেনা-পাওনা পরিশোধ করে দিয়েছে মালিকপক্ষ। এখন শ্রমিকরা দুই কর্মকর্তার অপসারণ দাবিতে বিক্ষোভ করেছে।  

তিনি আরো বলেন, যে কোন অপ্রীতিকর ঘটনা এড়াতে কারখানা দুটির সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।


মন্তব্য