kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


দেড় লাখ মিটার জাল ও চার মণ ইলিশ জব্দ

ভোলার মেঘনা-তেঁতুলিয়ায় ১৮ জেলের জেল-জরিমানা

ভোলা প্রতিনিধি    

১৭ অক্টোবর, ২০১৬ ১৭:৫৩



ভোলার মেঘনা-তেঁতুলিয়ায় ১৮ জেলের জেল-জরিমানা

সরকারের নিষেধাজ্ঞা অমান্য করে মাছ শিকার করায় গতকাল রবিবার রাত থেকে আজ সোমবার বিকেল পর্যন্ত ভোলার বিভিন্ন উপজেলার মেঘনা ও তেঁতুলিয়া নদীতে অভিযান চালিয়ে ১৮ জেলেকে আটক করে তাদেরকে জেল-জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় প্রায় দেড় লাখ মিটার জাল ও চার মণ ইলিশ জব্দ করা হয়েছে, যার মূল্য প্রায় ৭০ লাখ টাকা।

এ ছাড়া জরিমানা করা হয়েছে প্রায় ২৩ হাজার টাকা। এ ঘটনায় সাতটি মামলা দায়ের করা হয়েছে।    

বোরহানউদ্দিন উপজেলা নির্বাহী কর্মকর্তা আ. কুদদূস জানান, তাঁর নেতৃত্বে ভ্রাম্যমাণ  আদালত রবিবার রাত থেকে আজ সোমবার বিকেল পর্যন্ত উপজেলার তেঁতুলিয়া নদীতে অভিযান চালান। এ সময় পাঁচ জেলে মনির চৌকিদার (৪৩), রমিজ হাওলাদার (২৭), জহিরম্নল (২৩) এবং শহিদুল ইসলামকে (২২) আটক করে তাদেরকে এক মাস করে বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়। অপর জেলে ছগির বেপারীর কাছ থেকে পাঁচ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। এ ছাড়া প্রায় ২০ হাজার মিটার জাল জব্দ করা হয়।  

মনপুরার ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুল মান্নান জানান, তাঁর নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত রবিবার রাত থেকে আজ সোমবার বিকেল পর্যন্ত মনপুরার মেঘনায় অভিযান চালায়। এ সমময় কারেন্ট জাল, বেহুন্দিজাল, মশারি জাল এবং পোয়া জালসহ প্রায় এক লাখ ২৭ হাজার মিটার জাল জব্দ করা হয়, যার মূল্য প্রায় ৫০ লাখ টাকা। জব্দকৃত জাল হাজির হাট সিট্রাক ঘাটে আগুন দিয়ে পুড়িয়ে ফেলা হয়। এ সময় কনক চন্দ্র দাস (৩৫) ও মহিউদ্দিনকে (২৪) আটক করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুল মান্নান প্রত্যেকের কাছ থেকে ১০ হাজার টাকা করে জরিমানা আদায় করেন।
             


মন্তব্য