kalerkantho

বুধবার । ৭ ডিসেম্বর ২০১৬। ২৩ অগ্রহায়ণ ১৪২৩। ৬ রবিউল আউয়াল ১৪৩৮।


নলছিটিতে ২০ কেজি মা ইলিশ জব্দ, আটক ৩

ঝালকাঠি প্রতিনিধি   

১৬ অক্টোবর, ২০১৬ ১৯:৩০



নলছিটিতে ২০ কেজি মা ইলিশ জব্দ, আটক ৩

ঝালকাঠির নলছিটি উপজেলার সুগন্ধা ও বিষখালী নদীতে অভিযান চালিয়ে মা ইলিশ ধরার সময় তিন জেলেকে আটক করেছে মৎস্য বিভাগ। আজ রবিবার সকালে এ অভিযান চলাকালে আটককৃতদের বিকেলে ভ্রাম্যমাণ আদালতে হাজির করা হলে আদালত তাদের প্রত্যেককে এক বছর করে সশ্রম করাদণ্ড প্রদান করেন।

 

অভিযানকালে দুই লাখ টাকা মূল্যের ১২  হাজার মিটার অবৈধ কারেন্ট জাল ও ২০ কেজি ইলিশ জব্দ করা হয়। জব্দকৃত জালগুলো নলছিটি ফেরিঘাট এলাকায় জনসম্মুখে পুড়িয়ে ফেলা হয়।

মৎস্য বিভাগ জানায়, নিষেধাজ্ঞা অমান্য করে অবৈধ কারেন্ট জাল দিয়ে মা ইলিশ মাছ ধরার সময় পুলিশের সহযোগিতায় সুগন্ধা নদীর বহরমপুর এলাকা থেকে গৌতম চন্দ্র মন্ডল, মনিরুল ইসলাম ও মো. জহির নামে তিন জেলেকে আটক করা হয়। বিকেলে তাদের ভ্রাম্যমাণ আদালতে হাজির করা হলে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহ মো. কামরুল হুদা জেলেদের প্রত্যেককে এক বছর করে সশ্রম কারাদণ্ড প্রদান করেন। আটককৃতরা ভৈরবপাশা ইউনিয়নের চর ষাইটপাকিয়া গ্রামের বাসিন্দা।
 
এদিকে একই দিনে সুগন্ধা ও বিষখালী নদীতে অভিযান চালিয়ে দুই লাখ টাকা মূল্যের ১২ হাজার মিটার অবৈধ কারেন্ট জাল ও ২০ কেজি ইলিশ জব্দ করা হয়।

এ ব্যাপারে উপজেলা মৎস্য কর্মকর্তা মারুফ হোসেন মিনার বলেন, মাছগুলো তিনটি এতিমখানায় বিতরণ করা হয়েছে। আর জব্দ জালগুলো পুড়িয়ে ফেলা হয়।

উল্লেখ্য, ইলিশের প্রজনন মৌসুম শুরু হওয়ায় গত ১২ অক্টোবর থেকে টানা ২২ দিন ইলিশ আহরণ, পরিহরন, মজুদ, বাজারজাত ও বিক্রির ওপর নিষেধাজ্ঞা জারি করেছে সরকার।


মন্তব্য