kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


বর্ডার কন্ট্রোল ম্যানেজমেন্টে যৌথ প্রশিক্ষণ

বিএসএফ'র ২১ সদস্যের প্রশিক্ষণ দল বাংলাদেশে

বেনাপোল (যশোর) প্রতিনিধি    

১৪ অক্টোবর, ২০১৬ ১৬:৪২



বিএসএফ'র ২১ সদস্যের প্রশিক্ষণ দল বাংলাদেশে

ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) ২১ সদস্যের একটি প্রতিনিধি দল যৌথ বর্ডার কন্ট্রোল ম্যানেজমেন্ট (বিসিএম) প্রশিক্ষণে অংশগ্রহণ করতে বাংলাদেশে এসেছে। আজ শুক্রবার দুপুরে বেনাপোল চেকপোস্ট দিয়ে বাংলাদেশে প্রবেশ করে দলটি।

ভারতের দিল্লির বিএসএফ'র প্রশিক্ষণ একাডেমির ডেপুটি কমান্ড্যান্ট বুদ্ধ শাসন ধরের নেতৃত্বে ২১ সদস্যের বিএসএফ প্রতিনিধি দলে আরো রয়েছেন বিএসএফের সাতজন উচ্চ পর্যায়ের কর্মকর্তা, ৯ জন জেসিও এবং পাঁচজন সিপাই।

সীমান্ত বর্ডার কন্ট্রোল ম্যানেজমেন্ট বিষয়ে চট্টগ্রামের বাইতুল ইজ্জ্বত সাতকানিয়া বিজিবি একাডেমিতে বিজিবি ও বিএসএফ'র মধ্যে ১০ দিনের যৌথ প্রশিক্ষণ অনুষ্ঠিত হবে। ১৫ অক্টোবর শুরু হয়ে ২৫ অক্টোবর শেষ হবে যৌখ প্রশিক্ষণ।

এদিকে, বিএসএফ প্রতিনিধি দলটি বেনাপোল চেকপোস্ট নোম্যান্সল্যান্ডে পৌঁছালে ২৬ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল জাহাঙ্গীর তাদের ফুল দিয়ে অভ্যর্থনা জানান। পরে দুপুর ২টার সময় পুলিশ ও বিজিবি সদস্যদের প্রহরায় ঢাকা ও চট্টগ্রামের উদ্দেশে  রওনা দেয় দলটি।

২৬ অক্টোবর তারা প্রশিক্ষণ শেষে বেনাপোল দিয়ে দেশে ফিরার কথা রয়েছে। ২৬ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল জাহাঙ্গীর হোসেন বলেন, "উভয়ের মধ্যে বর্ডার কন্ট্রোল ম্যানেজমেন্ট প্রশিক্ষণ সীমান্ত পথে চোরাচালান, নারী-শিশু পাচার এবং অনুপ্রবেশ প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। পাশাপাশি বন্ধুত্ব সম্পর্ক আরো জোরদার হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

 


মন্তব্য