kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


রবিবার পার্বত্য চট্টগ্রামে ৫ বাঙালি সংগঠনের হরতাল

কালের কণ্ঠ অনলাইন   

১৪ অক্টোবর, ২০১৬ ১৫:২৯



রবিবার পার্বত্য চট্টগ্রামে ৫ বাঙালি সংগঠনের হরতাল

পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী রবিবার তিন পার্বত্য জেলায় আবারও হরতাল পালন করবে স্থানীয় ৫টি বাঙালি সংগঠন।
পার্বত্য চট্টগ্রাম ভূমিবিরোধ নিষ্পত্তি কমিশন আইন (সংশোধন) ২০১৬ বাতিল এবং পার্বত্য নাগরিক পরিষদের বান্দরবান জেলার সভাপতি আতিকুর রহমানের মুক্তির দাবিতে ১৩ ও ১৬ অক্টোবর হরতালের ডাক দেয় পার্বত্য সমঅধিকার আন্দোলন, পার্বত্য গণপরিষদ, পার্বত্য নাগরিক পরিষদ, পার্বত্য বাঙালি ছাত্র ঐক্যপরিষদ ও পার্বত্য বাঙালি ছাত্র পরিষদ।


বৃহস্পতিবারের হরতাল শান্তিপূর্ণ ও সফল হয়েছে উল্লেখ করে সংগঠনগুলোর পক্ষে পার্বত্য নাগরিক পরিষদের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার আলহাজ্ব আলকাছ আল মামুন ভূঁইয়া বলেন, পূর্ব সিদ্ধান্ত অনুযায়ী রোববারও পূর্ণদিবস সর্বাত্মক হরতাল পালিত হবে।
এরপরও যদি দাবি না মানলে পরে আরও কঠোর কর্মসূচি দেয়া হবে।
তিনি বলেন, পার্বত্য জনগণের আন্দোলনকে উপেক্ষা করে সরকার পার্বত্য চট্টগ্রাম  ভূমিবিরোধ নিষ্পত্তি কমিশন আইন ২০০১ ও তার সংশোধনী আইন  ২০১৬ তড়িঘড়ি করে ৬ অক্টোবর জাতীয় সংসদে পাস করেছে।
এ আইনটি শুধু উপজাতীদের স্বার্থ রক্ষার জন্য। আইনটির কারণে পার্বত্য চট্টগ্রামে বসবাসবরত বাঙালিদের নিজ ভিটেমাটি থেকে উচ্ছেদ হতে হবে। পার্বত্য চট্টগ্রামের বাঙালিরা এ কালো আইনটি কখনও মেনে নেবে না।
তিনি দাবি করেন, পাঁচটি সংগঠনের শীর্ষনেতা ও পার্বত্য নাগরিক পরিষদের বান্দরবানের সভাপতি আতিকুর রহমানকে মিথ্যা অভিযোগে গ্রেফতার করা হয়েছে।


মন্তব্য