kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


বরগুনায় জোছনা উৎসব

বরগুনা প্রতিনিধি   

১৪ অক্টোবর, ২০১৬ ১৪:৫২



বরগুনায় জোছনা উৎসব

বরগুনায় ব্যপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে দ্বিতীয় বারের মতো অনুষ্ঠিত হলো জোছনা উৎসব। বরগুনার বিষখালী নদীতে খাগদনের মোহনায় গতকাল বৃহস্পতিবার সন্ধ্যা থেকে গভীর রাত পর্যন্ত চলে এ উৎসব।

বরগুনার সামাজিক ও সাংস্কৃতিক অঙ্গনের প্রায় দুই শতাধিক ব্যক্তিত্ব এ উৎসবে অংশ নেন। জোছনার গান আর কবিতা আবৃত্তির পাশাপাশি বিষখালী নদীতে দ্বীপালী ভাসিয়ে শেষ হয় এ উৎসব।

জোছনা উৎসবে কবিতা আবৃত্তি ও গান পরিবেশন করেন রোখসানা পারভিন বেঞ্জু, সোহেলী পারভিন ছবি, ফেরদৌসী মহুয়া, লুৎফর রহমান বাদল, কমল মজুমদার, আমিত কর্মকার, তুহিন খান, মাসুক খান রাজ প্রমুখ। কবিতা আবৃত্তি করেন, চারণ কবি ইদ্রিস আলী খান, মুনিরুজ্জামান স্বপন, হুরুন্নাহার রোজী এবং চন্দ্রিমা দেয়া। এ ছাড়া অ্যাডভোকেট মুনীরুজ্জামানের রম্য গান ও অভিনয়ে মুগ্ধ হন সবাই। উৎসবের এক সময় বরগুনার তালতলী উপজেলার বতীপাড়া গ্রামের দরিদ্র প্রতিবন্ধী দম্পতি জালাল হোসেন ও খাদিজা আক্তারকে পরিচয় করিয়ে দেয়া হয়। একই সাথে তাদের সহযোগিতায় একটি তহবিল গঠন করা হয়।

জোছনা উৎসবে উপস্থিত বরগুনা জেলা শিল্প কলা একাডেমির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মুনীরুজ্জাামান বলেন, ‘উদ্যোগটি অত্যন্ত সময় উপযোগী। তরুণ সাংবাদিক সোহেল হাফিজের উদ্যোগে সকলের সম্মিলিত প্রচেষ্টায় এবারের এ জোছনা উৎসব শতভাগ সফল হয়েছে বলে আমি মনে করি। আগামী বছরগুলোতে ভিন্ন আঙ্গিকে আরো আকর্ষণীয় করে এ উৎসবের আয়োজন করা হবে। ’

জোছনা উৎসবের অন্যতম প্রধান আয়োজক তরুণ সাংবাদিক সোহেল হাফিজ বলেন, ‘শহুরে জীবনের নাগরিক ব্যস্ততায় হাসফাস সবাই। দিন দিন নির্মল বিনোদনের সব সুযোগ একে একে হারিয়ে যাচ্ছে। এ জোছনা উৎসব বরগুনার সর্বস্তরের নারী-পুরুষ ও শিশু-কিশোরসহ তরুণ প্রজন্মের নির্মল বিনোদনের একটি সুযোগ তৈরি করেছে। ’ পরবর্তী বছরগুলোতে আরো বড় পরিসরে জোছনা উৎসব বাস্তবায়নের প্রত্যাশা ব্যক্ত করেন তিনি।

এ জোছনা উৎসবে উপস্থিত ছিলেন, বরগুনার পুলিশ সুপার বিজয় বসাক, অতিরিক্ত পুলিশ সুপার মোঃ তোফায়েল আহমেদ, খেলাঘর কেন্দ্রিয় কমিটির প্রেসিডিয়াম সদস্য চিত্তরঞ্জন শীল, বরগুনা প্রেসক্লাবের সাবেক সভাপতি আব্দুল আলীম হিমু ও জহিরুল হাসান বাদশা, প্রবীণ ক্রিড়া ব্যক্তিত্ব মীর বজলুর রহমান, কমিউনিটি পুলিশিং বরগুনা জেলা শাখার সাধারণ সম্পাদক সুখরঞ্জন শীল, খেলাঘর বরগুনার সভাপতি মনিরুজ্জামান নসা, বরগুনা জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আক্তারুজ্জামান বাহাদুর, বরগুনা সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান গোলাম আহাদ সোহাগ, পাথরঘাটা প্রেসক্লাবের সভাপতি মির্জা এসআই খালিদ, সাবেক সভাপতি চৌধুরী গোলাম মোস্তফা, বরগুনা প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক অ্যাডঃ গোলাম মোস্তফা কাদের ও মোঃ জাফর হোসেন হাওলাদার, উন্নয়ন সংগঠন জাগোনারী ও ডোক্যাপের প্রধান নির্বাহী হোসনে আরা হাসি ও মাসুদ আলম, বরগুনা জেলা শ্রমিক ইউনিয়নের সভাপতি সাহাবুদ্দিন সাবু প্রমুখ।


মন্তব্য