kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


রাজার মৃত্যুতে শোক পালন করছে থাইল্যান্ড

কালের কণ্ঠ অনলাইন   

১৪ অক্টোবর, ২০১৬ ১১:৩৭



রাজার মৃত্যুতে শোক পালন করছে থাইল্যান্ড

থাইল্যান্ডের জনগণ তাদের অভিভাবকতুল্য রাজা ভূমিবল আদুলিয়াদেজের মৃত্যুতে শোক পালন করছে।
মৃত্যুর আনুষ্ঠানিক ঘোষণা আসার পর ব্যাংককের শোকার্ত মানুষ রাতভর জেগে সকালে কালো পোশাক পরে রাস্তায় জড়ো হচ্ছেন বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে।


দেশটির অনলাইন সংবাদমাধ্যমগুলো তাদের পাতা সাদা-কালো করে রেখেছে; দেশ-বিদেশের বিভিন্ন স্থান থেকে থাই রাজার মৃত্যুতে শোক জানিয়ে বার্তা আসছে।
বিশ্বে সবচেয়ে দীর্ঘ সময় ধরে রাজত্ব করা এ থাই রাজা ৮৮ বছর বয়সে বৃহস্পতিবার বিকালে ব্যাংককের সিরিরাজ হাসপাতালে  মারা যান।
শুক্রবার বিকালে ভূমিবলের মৃতদেহ হাসপাতাল থেকে শহরের এমারেল্ড মন্দিরে নিয়ে যাওয়ার কথা রয়েছে। মৃতদেহ ধোয়ার পর সেখানে ১শ’ দিনের জন্য রাষ্ট্রীয়ভাবে শায়িত রাখা হবে। এরপর শুরু হবে আনুষ্ঠানিকভাবে সমাহিত করার প্রক্রিয়া। প্রক্রিয়াটি শুরু হতে একবছরও লেগে যেতে পারে।
৬৩ বছর বয়স্ক ক্রাউন প্রিন্স মাহা ভাজিরালঙকর্ন থাইল্যান্ডের নতুন রাজা হবেন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী প্রায়ুথ চান ওচা।
রাজার মৃত্যুর পর টেলিভিশনে এক ভাষণে প্রায়ুথ চান ওচা বলেন, রাজার মৃত্যুর জন্য থাইল্যান্ড আগামী একবছর শোক করবে।
পরবর্তী ৩০ দিন রাষ্ট্রীয়ভাবে পতাকা অর্ধনমিত করে রাখা হবে। এসময় নাগরিকদের কালো পোশাক পরতে ও সব বিনোদনমূলক অনুষ্ঠান বন্ধ রাখতে সরকারের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়।
৭০ বছর ধরে রাজার দায়িত্ব পালন করে আসা ভূমিবল থাইল্যান্ডে অত্যন্ত শ্রদ্ধাভাজন ব‌্যক্তি ছিলেন। থাইল্যান্ডের চলমান রাজনৈতিক সংকট সমাধানে তিনি অন্যতম প্রধান ভূমিকা পালনকারী হিসেবেও বিবেচিত হয়েছিলেন।
সাম্প্রতিক সময়ে তিনি স্বাস্থ্যসমস্যায় ভুগছিলেন। কয়েকমাস ধরে তাকে জনসম্মুখেও দেখা যায়নি। গেল বছরের বেশিভাগ সময় তিনি হাসপাতালেই কাটিয়েছেন।
গেল রোববার মধ্যরাতে প্রকাশিত এক বিবৃতিতে প্রাসাদ কর্তৃপক্ষ জানিয়েছিল, রাজা ভূমিবল আদুলিয়াদেজের শারীরিক অবস্থা ‘স্থিতিশীল নয়। ”
যে হাসপাতালে তার চিকিৎসা চলছিল সেখানে ভিড় জমায় শত শত মানুষ। তার সৌভাগ্যে কামনায় গোলাপী পোশাক পরে সেখানে যায় বহু থাই নাগরিক।
কিডনি জটিলতায় ভুগতে থাকা রাজা ভূমিবল আদুলিয়াদেজের হেমোডায়ালাইসিস করার সময় তার রক্তচাপ কমে যায়। পরে কৃত্রিম শ্বাসযন্ত্রের মাধ্যমে শ্বাস-প্রশ্বাস চালিয়ে তার রক্তচাপ স্বাভাবিক করার পর তাকে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছিল।
রাজপ্রাসাদ বৃহস্পতিবার এক বিবৃতিতে ভূমিবলের মৃত্যুর খবর নিশ্চিত করে জানিয়েছে। এতে বলা হয়, “মহামান‌্য রাজা সিরিরাজ হাসাপাতালে স্থানীয় সময় বিকাল সাড়ে তিনটার দিকে শান্তিপূর্ণভাবে মৃত্যুবরণ করেছেন। ”
তার মৃত্যুর খবর পেয়ে হাসপাতালের বাইরে জড়ো হয় হাজারো শোকার্ত মানুষ। এসময় অনেককে কাঁদতেও দেখা যায়। অনেকেই  রাজার জন্য প্রার্থনা করে; ফুল দিয়ে জানায় শ্রদ্ধা।
শুক্রবার সকালেও ব্যাংককের রাস্তায় কালো পোশাক পরে রাজার প্রতি শ্রদ্ধা জানাতে দেখা গেছে অসংখ্য মানুষকে। এদের একজন গোয়েকর্ন ফুয়াংটং কাজে যাওয়ার পথে অন্য একটি সংবাদমাধ্যমকে তার মনের অবস্থা জানান।


মন্তব্য