kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


গৌরনদীর টরকী বন্দরে ঐতিহ্যবাহী নৌকাবাইচ

কালের কণ্ঠ অনলাইন   

১৩ অক্টোবর, ২০১৬ ২০:৪৪



গৌরনদীর টরকী বন্দরে ঐতিহ্যবাহী নৌকাবাইচ

ফাইল ছবি

সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দূর্গাপূজা উপলক্ষে বরিশালের গৌরনদী উপজেলার টরকী বন্দর এলাকায় পালরদী নদীতে অনুষ্ঠিত হলো ঐতিহ্যবাহী নান্দনিক নৌকাবাইচ ও হাতির সাথে লঞ্চের রশি টানাটানি।

টরকী বন্দর বনিক সমিতি ও টরকী বন্দর দূর্গাপূজা উদযাপন কমিটির উদ্যোগে বৃহস্পতিবার বিকেলে এই নৌকা বাইচ ও হাতি এবং লঞ্চের রশি টানাটানি অনুষ্ঠিত হয়।

শত বছরেরও বেশী সময় ধরে চলে আসা এই নৌকাবাইচ প্রতিযোগিতা মাঝখানে কয়েক বছর বন্ধ থাকে। নতুন করে এ বছর এই নৌকাবাইচে গৌরনদী, আগৈলঝাড়া, উজিরপুর ছাড়াও পার্শ্ববর্তী মাদারীপুর জেলার কালকিনি, গোপালগঞ্জ জেলার কোটালীপাড়ার প্রত্যান্ত অঞ্চল থেকে আসা বহু সরেঙ্গি, ছিপ, কোষা, বাচারী নৌকা অংশ নেয়। কাঁসর, ঢোল ও বৈঠার ব্যাঞ্জনে মুখরিত হয়ে উঠে পালরদী নদী। প্রতিযোগীতার প্রধান আকর্ষণ ছিল লঞ্চের সাথে হাতির রশি টানাটানি। নান্দনিক এই নৌকা বাইচ বিকেল তিনটা থেকে সন্ধ্যা পর্যন্ত কয়েক রাউন্ডে পালরদী নদীর প্রায় এক কিলোমিটার এলাকা জুড়ে চলে।

নৌকা বাইচ ও লঞ্চের সাথে হাতির রশি টানাটানি দেখতে দুপুর থেকেই নদীর দুই পাড়ে ভিড় করতে থাকেন দর্শনার্থীরা। গোপালগঞ্জ, মাদারীপুর ও বরিশাল জেলার বিভিন্ন উপজেলা থেকে আসা অসংখ্য দর্শনার্থী উপভোগ করেন।

উক্ত নান্দনিক নৌকা বাইচে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক, বরিশাল-২ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট তালুকদার মোঃ ইউনুস। প্রতিযোগিতা শেষে প্রধান অতিথিরা বিজয়ীদের মাঝে রঙ্গিন টেলিভিশন প্রদান করেন।


মন্তব্য