kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


মা ইলিশ শিকার

বরগুনায় ১৬ জেলের দুই বছর, তিন জেলের এক মাস করে কারাদণ্ড

বরগুনা প্রতিনিধি    

১৩ অক্টোবর, ২০১৬ ১৬:৪৯



বরগুনায় ১৬ জেলের দুই বছর, তিন জেলের এক মাস করে কারাদণ্ড

ইলিশের প্রজনন মৌসুমে সরকারি নিষেধাজ্ঞা উপেক্ষা করে ইলিশ শিকারের দায়ে বরগুনায় কোস্টগার্ডের কাছে আটক ২০ জেলের মধ্যে ১৬ জেলেকে দুই বছর করে এবং তিন জেলেকে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেছেন ভ্রাম্যমাণ আদালত। এ ছাড়া অপর এক জেলেকে অব্যাহতি প্রদান করা হয়েছে।

আজ বৃহস্পতিবার দুপুরে বরগুনার পাথরঘাটার উপজেলার নির্বাহী কর্মকর্তা মো. রবিউল ইসলাম ভ্রাম্যমাণ আদালত বসিয়ে এ সাজা দেন।

দণ্ডপ্রাপ্ত জেলেদের মধ্যে মো. রাসেল (২৪), মো. দুলাল হোসেন (৪৫), কামাল হোসেন (৩৪), মামুন (১৮), মো. হাসান (২০), পান্না মোল্লা (৩০), মো. জসিম (১৮), মো. সাইফুল (১৮), আবুল কাসেম (৩৫), মো. আবু তালেব (৩০), মো. আয়নাল ঘরামী (৫০), মো. স্বপন (৩২), মো. বেলাল (৩০), মো. মোস্তফ কামাল (৩০), শাহ জালাল (১৮) এবং আবদুস সালামকে (৩০) দুই বছরের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়েছে।

এ ছাড়া রুবেল হোসেন (১৫), আবুল বাশার (১৫) এবং মো. হাসানকে (১৫) এক মাসের বিনাশ্রম কারাদণ্ড এবং মো. সরোয়ারকে (১৪) অব্যাহতি প্রদান করা হয়েছে।

ভ্রাম্যমাণ আদালতের বিচারক ও পাথরঘাটা উপজেলার নির্বাহী কর্মকর্তা মো. রবিউল ইসলাম বলেন, "প্রাপ্তবয়স্ক সব জেলেকে দুই বছর করে কারাদণ্ড প্রদান করা হয়েছে।   রুবেল, আবুল বাশার এবং হাসানের বয়স ১৮ বছরের কম বলা হলেও তাদের শারীরিক গঠন দেখে বয়স বেশি মনে হচ্ছে, তাই ওদের এক মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়েছে এবং অপর জেলে মো. সরোয়ার অপ্রাপ্ত বয়স্ক হওয়ায় তাকে খালাস প্রদান করা হয়েছে।

এ বিষয়ে পাথরঘাটা থানার ওসি জিয়াউল হব বলেন, "দণ্ডপ্রাপ্তদের বরগুনা জেলা কারাগারে পাঠানোর প্রস্তুতি চলছে। " এর আগে আজ বৃহস্পতিবার সকাল ৮টার দিকে কোস্টগার্ড পাথরঘাটা স্টেশনের কমান্ডার সাব. লে. মো. হাসানুর রহমানের নেতৃত্বে অভিযান চালিয়ে পাথরঘাটার লালদিয়ার চর এলাকা থেকে দুইটি ট্রলার ও তিন লাখ মিটার জালসহ ২০ জেলেকে আটক করে কোস্টগার্ড।

প্রসঙ্গত: ইলিশের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ১২ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত ইলিশ শিকারের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে সরকার।

 


মন্তব্য