kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


খাগড়াছড়িতে হরতাল চলছে, ল্যান্ড কমিশন কার্যালয়ের সামনে বিক্ষোভ

খাগড়াছড়ি প্রতিনিধি    

১৩ অক্টোবর, ২০১৬ ১১:০১



খাগড়াছড়িতে হরতাল চলছে, ল্যান্ড কমিশন কার্যালয়ের সামনে বিক্ষোভ

পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন (ল্যান্ড কমিশন) আইনের সংশোধনী বাতিলের দাবিতে আজ বৃহস্পতিবার খাগড়াছড়িতে হরতাল শুরু হয়েছে। বাঙালিদের কয়েকটি সংগঠন এ হরতালের ডাক দেয়।

খাগড়াছড়িতে পার্বত্য বাঙালি ছাত্র পরিষদের বিভক্ত দুটি অংশ এ হরতাল পালন করছে।

রাঙ্গামাটিতে পাঁচটি সংগঠন ও খাগড়াছড়িতে পার্বত্য বাঙালি ছাত্র পরিষদ নামে একটি সংগঠনের দ্বিধাবিভক্ত দুই অংশই হরতালে মাঠে সক্রিয় রয়েছে। একই দাবিতে রবিবারও হরতাল পালন করবে সংগঠনগুলো। হরতালের সমর্থনে সকাল থেকেই বাঙালি ছাত্র পরিষদের নেতাকর্মী ও সমর্থকরা শহর ও শহরতলীর বিভিন্ন স্থানে পিকেটিং শুরু করে। খাগড়াছড়িতে অবস্থিত ল্যান্ড কমিশনের প্রধান কার্যালয়সহ বিভিন্ন স্থানে টায়ার পুড়িয়ে বিক্ষোভ প্রদর্শন করা হয়েছে। পরে পুলিশ  ঘটনাস্থল থেকে টায়ারগুলো সরিয়ে নিয়েছে।

এদিকে, হরতালের কারণে দূরপাল্লা ও অভ্যন্তরীণ সব সড়কে যানবাহন চলাচল বন্ধ রয়েছে। চলছে না অটোরিকশাও। দোকানপাট খোলেনি। হরতালের কারণে পর্যটকরা পড়েছেন বেকায়দায়। বেশ কিছু পর্যটক সাজেক ও আলুটিলাসহ পর্যটন স্পটগুলোতে যেতে পারেননি। আজ বৃহস্পতিবার হাটবার হওয়ায় সাধারণ মানুষও দুর্ভোগে পড়েন।

উল্লেখ্য, গত ১ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইনের ১৪টি সংশোধনী চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়। পরে ৯ আগস্ট আইনটি অধ্যাদেশ আকারে জারি করা হয় এবং গত ৬ অক্টোবর আইনটি জাতীয় সংসদে পাস হয়। সংশোধিত আইনটি বাতিল দাবিতে তিন পার্বত্য জেলায় এর আগেও হরতালসহ বিভিন্ন কর্মসূচি করেছে বাঙালি সংগঠনগুলো।


মন্তব্য