kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


পাহাড়ে দুই দফায় ৪৮ ঘণ্টার হরতাল শুরু

রাঙামাটিতে হরতাল চলছে

রাঙামাটি প্রতিনিধি    

১৩ অক্টোবর, ২০১৬ ০৯:৫২



রাঙামাটিতে হরতাল চলছে

তিন পার্বত্য জেলায় দুই দফায় ৪৮ ঘণ্টা হরতাল পালন করছে বাঙালিদের পাঁচটি সংগঠন। পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইনের সংশোধনীর প্রতিবাদ ও বান্দরবান থেকে গ্রেপ্তার বাঙালি নেতা আতিকুর রহমানের মুক্তির দাবিতে এ হরতাল পালন করা হচ্ছে।

আজ বৃহস্পতিবার সকাল ৬টা থেকে আগামীকাল শুক্রবার সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টা এবং রবিবার সকাল ৬টা থেকে সোমবার সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টাসহ মোট ৪৮ ঘণ্টার এ হরতালের ডাক দেওয়া হয়। সংগঠনগুলো হলো পার্বত্য নাগরিক পরিষদ, পার্বত্য গণপরিষদ, পার্বত্য চট্টগ্রাম সম অধিকার আন্দোলন, পার্বত্য বাঙালি ছাত্র পরিষদ এবং পার্বত্য বাঙালি ছাত্র ঐক্য পরিষদ।

হরতালের সমর্থনে সকাল থেকেই রাঙামাটি শহরের বিভিন্ন স্থানে পিকেটিং করছে সংগঠনগুলোর নেতাকর্মীরা। শহরের রিজার্ভবাজার, বনরূপা, তবলছড়ি, কলেজগেইট এবং ভেদভেদী এলাকায় পিকেটিং করতে দেখা গেছে বাঙালি সংগঠনগুলোর নেতাকর্মীদের।

হরতালের কারণে রাঙামাটি শহরের অভ্যন্তরীণ ও দূরপাল্লার সব ধরনের যান চলাচল বন্ধ রয়েছে। শহর থেকে উপজেলা বা প্রতিবেশী জেলাগুলোর উদ্দেশে কোনো বাস বা লঞ্চ ছেড়ে যায়নি। রাঙামাটি জেলা শহর ছাড়াও লংগদু, বাঘাইছড়ি, কাপ্তাই, কাউখালী উপজেলা থেকেও শান্তিপূর্ণ হরতাল পালিত হওয়ার খবর পাওয়া গেছে।
 
হরতাল আহ্বানকারী সংগঠনগুলোর পক্ষ থেকে দাবি করা হয়, সম্প্রতি সংশোধিত হওয়ার পর জাতীয় সংসদে পাস হওয়া পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইনের কারণে পার্বত্য এলাকায় বসবাসকারী বাঙালিরা নিজ ভূমি থেকে উচ্ছেদ হবে এবং কমিশনে বাঙালি প্রতিনিধিত্ব না থাকায় ন্যায়বিচার থেকেও বঞ্চিত হবেন তারা। সংগঠনগুলো একই সঙ্গে সম্প্রতি বান্দরবান থেকে গ্রেপ্তার হওয়া তাদের নেতা আতিকুর রহমানের নিঃশর্ত মুক্তি দাবি করেছে।

 


মন্তব্য